ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

স্ত্রীর জন্মদিন ভুলে গেলে যেখানে হয় জেল-জরিমানা

ফিচার ডেস্ক | প্রকাশিত: ০১:২২ পিএম, ১৬ নভেম্বর ২০২৩

অনেকেই আছেন স্ত্রীর জন্মদিন, বিবাহবার্ষিকি ভুলে যান। এজন্য পরে নানান রকম ঝামেলাও পোহাতে হয়। স্ত্রীর রাগ ভাঙাতে কত কিছুই না করতে হয়। তবে রাগ ভাঙাতে ফুল, চকলেট নিলেই হয়তো রেহাই পান কিন্তু এমন এক দেশ আসছে যেখানে স্ত্রীর জন্মদিন ভুলে গেলে ৫ বছরের কারাভোগ করতে হবে।

পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন এমন আইন আছে, যা আপনারা হয়তো ভাবতেই পারবেন না। রয়েছে আজব অপরাধের আজব শাস্তি। তার মধ্য়ে আরেকটা হল স্ত্রীর জন্মদিন ভুলে যাওয়া।

স্ত্রীর জন্মদিন ভুলে গেলে অনেক কিছুই হতে পারে। স্ত্রী রাগ করলেন, অভিমান করলেন। কিন্তু তা বলে শাস্তি! সামোয়াতে এই আইন রয়েছে। বিয়ের পর প্রথম বছর স্ত্রীর জন্মদিন ভুলে গেলে সে দেশের নিয়ম অনুযায়ী প্রথমে ব্যক্তিকে সতর্ক করা হয়। তবে দ্বিতীয় বার একই ভুল হলে কিন্তু কোনো ক্ষমা নেই। স্বামীর জেল কিংবা মোটা টাকার জরিমানা হয়।

আরও পড়ুন: প্রেমিকার হাত ধরে রাস্তায় হাঁটলেই শাস্তি হয় যে দেশে 

বিয়ে নিয়ে এই আজব ঘটনা কিন্তু এই প্রথম না। আপনি কী জানেন যে আমাদের দেশে, হিমাচল এবং তিব্বতের অনেক জায়গায় এখনো বহুবিবাহ প্রচলিত আছে। এখানে অনেক ভাই একই নারীকে একসঙ্গে বিয়ে করে তার সঙ্গে জীবন কাটান। এটি শুধু আমাদের দেশেই নয়, সারা বিশ্বেই আছে।

হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডের অঞ্চলে, বহুপতিত্বের প্রচলন এখন হ্রাস পেয়েছে তবে এটি কোথাও কোথাও রয়ে গিয়েছে। তিব্বতেও এর উল্লেখ আছে। আজও হিমাচল এবং উত্তরাখণ্ড উভয় রাজ্যের আদিবাসী এলাকায়, অনেক নারীর এক থেকে পাঁচ-সাতটি স্বামী রয়েছে। দক্ষিণ ভারত এবং উত্তর পূর্বের অনেক উপজাতির মধ্যে এটি একটি প্রথা।

সূত্র: ইন্ডিয়া টাইমস

কেএসকে/জিকেএস

আরও পড়ুন