ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

বিশ্বের সবচেয়ে বয়স্ক দাঁতের চিকিৎসক তিনি

ফিচার ডেস্ক | প্রকাশিত: ০৩:৩৬ পিএম, ১৫ মে ২০২৪

বয়স একটা সংখ্যা মাত্র। যে কোনো বয়সেই আপনি চাইলে কাজ করতে পারেন। আর জাপানিদের আয়ু এবং তাদের পরিশ্রমের কথা তো সবারই জানা। জাতি হিসেবে সবচেয়ে দীর্ঘ আয়ু এবং পরিশ্রমী হিসেবে তারা বিশ্বে উদাহরণ। তেমনই একজন ডা. এতসুরো ওয়াতানাবে। বয়স ৯৯ বছর।

সম্প্রতি সবচেয়ে বয়স্ক ডেন্টিস্ট বা দাঁতের চিকিৎসক হিসেবে তার নাম উঠেছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের তালিকায়। এতসুরো ১৯২৪ সালের ৩১ অক্টোবর জাপানের ইয়ামানাশি প্রিফেকচারের ওশিনো গ্রামে জন্মগ্রহণ করেন। ১৫ বছর বয়সে তিনি ডেন্টাল কলেজে পড়তে টোকিওতে চলে আসেন।

আরও পড়ুন

১৯৪৪ সালে তাকে সামরিক পরিষেবার জন্য চীনে পাঠিয়ে দেওয়া হয়। সেখানে তিনি একজন যুদ্ধ চিকিৎসক হিসেবে কাজ করেন। যুদ্ধ শেষ হওয়ার এক বছর পর, তিনি জাপানে ফিরে আসেন এবং ডেন্টাল টেকনিশিয়ান হিসেবে কাজ শুরু করেন।

১৯৪৭ সালে তিনি আবার ডেন্টাল কলেজে ভর্তি হন এবং চার বছর পর সফলভাবে একটি জাতীয় ডেন্টিস্ট পরীক্ষায় উত্তীর্ণ হন। কয়েক বছর অন্যান্য দন্ত চিকিৎসকদের সঙ্গে কাজ করার পর তার নিজ শহর ওশিনোতে ফিরে আসেন। ১৯৫৩ সালে তার নিজস্ব একটি চেম্বার দেন এবং সেখানেই মানুষের দাঁতের চিকিৎসা করেন।

বিশ্বের সবচেয়ে বয়স্ক দাঁতের চিকিৎসক তিনি

এরপর কেটে গেছে বহু বছর। এখনো একইভাবে এতসুরো মানুষের মুখে হাসি ফোটাচ্ছেন। ৯২ বছর পর্যন্ত দিনের যে কোনো সময় অপারেশন করতেন এবং রোগী দেখতেন। ধীরে ধীরে সময় কমিয়ে আনেন। এখন শুধু সকালে রোগী দেখেন।

এতসুরোর পাঁচ মেয়ে, আট নাতি এবং চার নাতি-নাতনি রয়েছে। তাদের সঙ্গে সময় কাটান। এছাড়া বাড়িতে এতসুরো তার বাগানে ব্লুবেরি, মটরশুটি এবং টমেটো চাষ করেন। বাড়িতে যতক্ষণ থাকেন বেশিরভাগ সময় তিনি বাগানেই কাটাতে পছন্দ করেন। তিনি বিশ্বাস করেন যে স্বাস্থ্যকর খাবার তার দীর্ঘজীবনের জন্য বিশেষ অবদান রাখছে।

আরও পড়ুন

সূত্র: গিনেস ওয়ার্ল্ড অব রেকর্ড

কেএসকে/জিকেএস

আরও পড়ুন