EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ৪ মার্চ ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:০৯ পিএম, ০৪ মার্চ ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কত শত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

রক্তবন্যার পরদিনই মিয়ানমারে ফের বিক্ষোভকারীদের ওপর হামলা
মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর গুলিতে বুধবার ৩৮ বিক্ষোভকারী নিহত হয়েছেন। সবচেয়ে রক্তক্ষয়ী এই দিনের কয়েক ঘণ্টা পর বৃহস্পতিবার আবারও বিক্ষোভে জড়ো হয় অভ্যুত্থানবিরোধী জনতা।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এদিনও বিক্ষোভকারীদের কর্মসূচিতে টিয়ার গ্যাস ও গুলি ছুড়েছে নিরাপত্তা বাহিনী। তবে এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

ক্যাপিটল ভবনে ফের হামলার শঙ্কায় নিরাপত্তা জোরদার
মার্কিন পার্লামেন্ট ভবন বা ইউএস ক্যাপিটলে আবারও অনুপ্রবেশ ও হামলা হতে পারে আশঙ্কায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। ৪ মার্চ সেখানে একটি ‘বেনামি সশস্ত্র গোষ্ঠী’ হামলা চালাতে পারে বলে গোয়েন্দারা সতর্ক করার প্রেক্ষিতে এ ব্যবস্থা নিয়েছে প্রশাসন।

বিবিসি জানিয়েছে, সম্ভাব্য হামলার আশঙ্কায় বৃহস্পতিবারের অধিবেশন বাতিল করেছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ। তবে পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে যথারীতি কার্যক্রম চলবে।

নৌকা থেকে ৮০ জনকে সমুদ্রে ফেলে দিল পাচারকারীরা, ২০ জনের মৃত্যু
করোনাভাইরাস মহামারির মধ্যে বিশ্বের প্রায় সব দেশের সীমান্ত বন্ধ থাকলেও থামেনি অবৈধ অভিবাসন। আফ্রিকার বহু মানুষ এখনও মধ্যপ্রাচ্যের ধনী দেশগুলোতে গিয়ে ভাগ্যবদলের আশায় রওয়ানা দিচ্ছেন বেআইনি পথে। একাজ করতে গিয়ে সম্প্রতি প্রাণ হারিয়েছেন অন্তত ২০ জন অভিবাসনপ্রত্যাশী।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএস) এক বিবৃতিতে জানিয়েছে, বুধবার পূর্ব আফ্রিকার দেশ জিবুতি থেকে ইয়েমেনগামী একটি নৌকায় অতিরিক্ত যাত্রী বোঝাই হয়ে গেলে সেখান থেকে ৮০ জনকে ছুড়ে ফেলে পাচারকারীরা। এতে অন্তত ২০ জন মারা গেছেন।

সীমান্ত পেরিয়ে ভারতে মিয়ানমারের ১৯ পুলিশ, অপেক্ষায় আরও
সীমান্ত পেরিয়ে ভারতে আশ্রয় নিয়েছেন মিয়ানমারের অন্তত ১৯ জন পুলিশ সদস্য। ভারতের এক জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা বুধবার বার্তা সংস্থা রয়টার্সকে বিষয়টি নিশ্চিত করেছেন।

ওই কর্মকর্তার ভাষ্যমতে, মিয়ানমারের এসব পুলিশ সদস্য ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য মিজোরামের চাম্পাই এবং সারচিপ জেলার সীমান্ত দিয়ে ভেতরে ঢুকেছেন। স্পর্শকাতর ইস্যু হওয়ায় আশ্রয়প্রার্থীদের নাম প্রকাশ করা হয়নি। তবে তারা সবাই মিয়ানমার পুলিশের নিম্নপদস্থ সদস্য এবং ভারতে প্রবেশের সময় পুরোপুরি নিরস্ত্র ছিলেন বলে নিশ্চিত করা হয়েছে।

আস্থা ভোটের মুখোমুখি হচ্ছেন ইমরান খান
পাকিস্তানে আস্থা ভোটের মুখোমুখি হতে যাচ্ছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। দেশটির উচ্চকক্ষ সিনেটের নির্বাচনে একটি গুরুত্বপূর্ণ আসনে পরাজয়ের কারণে তাকে এমন পরিস্থিতিতে পড়তে হচ্ছে দলে তার দলের কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

বুধবার ৯৬ আসনবিশিষ্ট পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে ৪৮টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচন কমিশন ইঙ্গিত দিয়েছে, ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) জাতীয় পরিষদের এই নির্বাচনে বড় পরাজয়ের মুখোমুখি হতে চলেছে।

জিনজিয়াংয়ে উইঘুর মুসলিমদের সংখ্যা কমাতে অভিনব পন্থা চীনের
চীনের জিনজিয়াং প্রদেশের হাজার হাজার উইঘুর এবং আরও নানা জাতিগত সংখ্যালঘুদের সংখ্যা কমাতে অভিনব পন্থা অনুসরণ করছে চীন। এসব সংখ্যালঘুদের নিজেদের বাড়ি থেকে অনেক দূরে কাজের জন্য পাঠিয়ে দিচ্ছে চীনা কর্তৃপক্ষ। ফলে উইঘুর এবং অন্যান্য সংখ্যালঘুদের আদি আবাসভূমিতে তাদের সংখ্যা কমে যাচ্ছে। খবর বিবিসির।

চীনে উচ্চ পর্যায়ের একটি জরিপ থেকে এসব তথ্য জানতে পেরেছে বিবিসি। এর মধ্যে দিয়ে চীনের পশ্চিমাঞ্চলের বাসিন্দাদের মধ্যে বিভিন্ন জনগোষ্ঠীর অনুপাত বদলে দেবার চেষ্টা হচ্ছে কিনা এমন প্রশ্ন করা হলে সরকার তা অস্বীকার করছে।

চীন থেকে দক্ষিণ আফ্রিকায় নকল টিকা পাচার, আটক ৪
দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে করোনার কয়েক হাজার নকল ভ্যাকসিনসহ তিন চীনা নাগরিক ও স্থানীয় একজনকে আটক করেছে পুলিশ। বুধবার স্থানীয় সময় সকালে জোহানেসবার্গের জারমিস্টিন থেকে এসব নকল টিকা উদ্ধার করা হয়।

আন্তর্জাতিক পুলিশি সংস্থা ইন্টারপোলের তথ্যের ভিত্তিতে দক্ষিণ আফ্রিকার পুলিশের বিশেষ টিম অভিযান পরিচালনা করে এসব নকল করোনার টিকা উদ্ধার করে ও চারজনকে আটক করে।

ব্রাজিলে টানা দ্বিতীয় দিনে মৃত্যুর রেকর্ড
ব্রাজিলে টানা দ্বিতীয় দিনের মতো করোনায় মৃত্যুর রেকর্ড হয়েছে। দেশটিতে একদিনেই নতুন করে ১ হাজার ৯১০ জনের মৃত্যু হয়েছে। মাত্র একদিন আগেই সেখানে ১ হাজার ৬৪১ জনের মৃত্যু হয়।

বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুতে যুক্তরাষ্ট্রের পরেই ব্রাজিলের অবস্থান। দেশটিতে এখন পর্যন্ত মোট ২ লাখ ৫৯ হাজার ২৭১ জন করোনায় প্রাণ হারিয়েছেন।

সুইডেনে ছুরিকাঘাতে আহত ৮
সুইডেনে এক ব্যক্তি ছুরি নিয়ে হামলা চালানোর ঘটনায় ৮ জন আহত হয়েছে। এর মধ্যে পাঁচজন গুরুতর আহত হয়েছে। দেশটির ভেটলান্ডায় বুধবার ওই হামলার ঘটনা ঘটেছে। পুলিশ এই ঘটনাকে সম্ভাব্য সন্ত্রাসী হামলা বলে উল্লেখ করেছে। খবর এএফপির।

হামলার পর পুলিশের গুলিতে আহত হামলাকারীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বুধবার সন্ধ্যায় তাকে পুলিশ হেফাজতে নেয়া হয়।

জার্মানিতে বাড়ল লকডাউন, কমল বিধি-নিষেধ
করোনাভাইরাস সংক্রমণ রোধে আরোপিত লকডাউন ধীরে ধীরে তুলে নেয়ার ব্যবস্থা করছে জার্মানি। এ লক্ষ্যে পাঁচটি পদক্ষেপের কথা জানিয়েছেন দেশটির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল।

বৃহস্পতিবার ডয়চে ভেলে জানিয়েছে, জার্মানিতে চলমান লকডাউন ২৮ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে ছাড় দেয়া হয়েছে বেশকিছু বিধিনিষেধে। চ্যান্সেলর জানিয়েছে, পাঁচটি পদক্ষেপে ধীরে ধীরে লকডাউন তোলা হবে। তবে এতে যদি সংক্রমণ বেড়ে যায়, তাহলে সেই অঞ্চলে কড়া লকডাউন ফিরিয়ে আনা হবে।

কেএএ/জিকেএস