‘মুক্তিযুদ্ধের প্রথম প্রতিরোধ’ বইয়ের মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ১১:০৫ পিএম, ২৯ জানুয়ারি ২০১৮
‘মুক্তিযুদ্ধের প্রথম প্রতিরোধ’ বইয়ের মোড়ক উন্মোচন

মুক্তিযুদ্ধে পুলিশের সঠিক ইতিহাস তুলে ধরার লক্ষ্যে পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর প্রকাশ করেছে ‘মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ’ বই। পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক সোমবার বিকেলে পুলিশ সদর দফতরে বইটির মোড়ক উন্মোচন করেন।

এ সময় এ কে এম শহীদুল হক বলেন, মুক্তিযুদ্ধে পুলিশের গৌরবোজ্জ্বল ভূমিকা রয়েছে। বঙ্গবন্ধুর উদাত্ত আহ্বানে সাড়া দিয়ে তৎকালীন পুলিশের বাঙালি সদস্যরা ১৯৭১ সালের ২৫ মার্চ কালোরাতে পাক বাহিনীর বিরুদ্ধে প্রথম সশস্ত্র প্রতিরোধ গড়ে তুলেছিলেন। মুক্তিযুদ্ধে পুলিশের অবদান এবং সত্যিকার ইতিহাস জানার জন্য ‘মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ’ বইটি প্রকাশ করা হয়েছে।

আইজিপি বলেন, নবীন পুলিশ সদস্যরা এ বইয়ের মাধ্যমে মুক্তিযুদ্ধে তাদের পূর্বসুরীদের গৌরবগাঁথা, তাদের কৃতিত্ব এবং মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস সম্পর্কে জানতে পারবেন। আর মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সংরক্ষণের জন্য স্থাপিত হয়েছে ‘বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর’।

অনুষ্ঠানে অতিরিক্ত আইজিপি মো. মোখলেসুর রহমান, অতিরিক্ত আইজিপি মো. মইনুর রহমান চৌধুরী ও অতিরিক্ত আইজিপি মীর শহীদুল ইসলামসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ‘মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ’ বইটি সম্পাদনা করেছেন পুলিশের অতিরিক্ত ডিআইজি হাবিবুর রহমান। অফসেট পেপারে ছাপা বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে তিনশত টাকা। বইটির পরিবেশক পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেড।

জেইউ/জেডএ/বিএ

আপনার মতামত লিখুন :

এই বিভাগের সর্বশেষ