EN
  1. Home/
  2. জাতীয়

সোমবার থেকে মদিনায় যাবে বিমান

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০২:০২ এএম, ২৫ অক্টোবর ২০১৯

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ঢাকা-মদিনা-ঢাকা রুটে নিয়মিত ফ্লাইট চালু হচ্ছে আগামী সোমবার (২৮ অক্টোবর) থেকে। এছাড়া চট্টগ্রাম-মদিনা-চট্টগ্রাম রুটে ফ্লাইট শুরু হবে ৩১ অক্টোবর থেকে। প্রাথমিকভাবে ঢাকা থেকে সপ্তাহে তিনদিন (সোমবার, বুধবার এবং শনিবার) এবং চট্টগ্রাম থেকে প্রতি বৃহস্পতিবার ফ্লাইট পরিচালিত হবে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত থেকে মদিনা ফ্লাইট উদ্বোধন করবেন এবং যাত্রীদের বিদায় জানাবেন। ২৭১ আসনের নতুন প্রজন্মের অত্যাধুনিক ও সুপরিসর বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার দিয়ে এই রুটে সরাসরি ফ্লাইট পরিচালনা করবে বিমান।

শাহজালাল থেকে দুপুর সোয়া ১টায় ফ্লাইটটি ছেড়ে মদিনা বিমানবন্দরে স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টায় পোঁছাবে। আবার মদিনার স্থানীয় সময় সন্ধ্যা সোয়া ৭টায় ফ্লাইটটি ছেড়ে পরের দিন ভোর ৪টা ২৫ মিনিটে ঢাকায় পোঁছাবে। একই শিডিউলে চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দর থেকে চট্টগ্রাম-মদিনা ফ্লাইটটি পরিচালিত হবে।

বিমানের জনসংযোগ বিভাগের উপমহাব্যবস্থাপক তাহেরা খন্দকার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, প্রতিবছর বাংলাদেশ থেকে বিপুল সংখ্যক ধর্মপ্রাণ মানুষ পবিত্র ভূমি মক্কা ও মদিনায় ওমরাহ হজ পালনের উদ্দেশে গমন করেন। ওমরাহ হজের উদ্দেশে এই সংখ্যা প্রতি বছরই বৃদ্ধি পাচ্ছে। সরাসরি মদিনা ফ্লাইট উদ্বোধনের মাধ্যমে এদেশের ধর্মপ্রাণ মানুষের দীর্ঘদিনের আকাঙ্ক্ষা পূর্ণ হতে যাচ্ছে।

তিনি বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স উড়োজাহাজ স্বল্পতার কারণে এ রুটটি এতদিন চালু করতে পারেনি। বিমানের রুট সম্প্রসারণ প্রক্রিয়ার অংশ হিসেবেই চালু হচ্ছে ঢাকা-মদিনা-ঢাকা এবং চট্টগ্রাম-মদিনা-চট্টগ্রাম ফ্লাইট। সম্প্রতি সৌদি সরকার বাংলাদেশিদের জন্য ভিজিট ভিসা চালু করেছে; ফলে এ রুটে যাত্রী সংখ্যা আরও বৃদ্ধির সুযোগ সৃষ্টি হয়েছে।

উল্লেখ্য, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স মদিনা ফ্লাইট উদ্বোধন উপলক্ষে উভয় রুটে যাত্রীদের জন্য ১৫% হ্রাসকৃত ভাড়ায় টিকিট বিক্রি করছে। ঢাকা-মদিনা-ঢাকা রুটে ইকোনমি ক্লাসের রিটার্ন টিকিটের ক্ষেত্রে সকল ট্যাক্স ব্যতীত সর্বনিম্ন ভাড়া ৬০৫ ইউএস ডলার এবং চট্টগ্রাম-মদিনা-চট্টগ্রাম রুটে ইকোনমি ক্লাসের রিটার্র টিকিটের ক্ষেত্রে সকল ট্যাক্স ব্যতীত সর্বনিম্ন ভাড়া ৬২২ ইউএস ডলার নির্ধারণ করা হয়েছে।

আরএম/বিএ