ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

উপকূলে তাণ্ডব চালাচ্ছে ঘূর্ণিঝড় রিমাল

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:১৪ এএম, ২৭ মে ২০২৪

ঘূর্ণিঝড় ‘রিমাল’ উপকূল অতিক্রম অব্যাহত রেখেছে। বর্তমানে এর বাতাসের গতিবেগ ঘণ্টায় ৯০ থেকে ১২০ কিলোমিটার। এর প্রভাবে উপকূলের বিভিন্ন জেলায় জলোচ্ছ্বাস সৃষ্টি হয়েছে। সেই সঙ্গে বয়ে যাচ্ছে ঝড়ো হাওয়া। এরই মধ্যে ঘূর্ণিঝড় ‘রিমাল’র প্রভাবে দুজন নিহত হয়েছেন।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, এটি যত নিকটবর্তী হচ্ছে ততই আঘাতের মাত্রা বেড়েছে। বর্তমানে এর গতি প্রায় ১৮ কিলোমিটার। তবে ক্রমান্বয়ে বাতাসের গতি ও বৃষ্টিপাতের পরিমাণ বাড়ছে।

আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘রিমাল’ সামান্য উত্তর দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৩০০ কি.মি. পশ্চিম, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৩০৫ কি.মি. পশ্চিম, মোংলা সমুদ্র বন্দর থেকে ১১৫ কি. মি. দক্ষিণপশ্চিম এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১৩৫ কি.মি. দক্ষিণপশ্চিমে অবস্থান।

প্রবল ঘূর্ণিঝড়টি উত্তর দিকে ধীরগতিতে অগ্রসর হয়ে মোংলার দক্ষিণপশ্চিম দিক দিয়ে ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের পটুয়াখালীর খেপুপাড়া উপকূল অতিক্রম অব্যাহত রেখেছে। প্রবল ঘূর্ণিঝড়টি আরও উত্তর দিকে অগ্রসর হয়ে পরবর্তী ৫-৬ ঘণ্টার মধ্যে উপকূল অতিক্রম সম্পন্ন করতে পারে।

প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কি.মি.। যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১২০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুব্ধ রয়েছে।

আরএএস/জেডএইচ/