প্রবাসীরা উন্নয়নের কারিগর

ক ম জামাল উদ্দীন প্রকাশিত: ১০:০৭ পিএম, ১৭ আগস্ট ২০১৯
প্রবাসীরা উন্নয়নের কারিগর

‘প্রবাসীরা আমাদের উন্নয়নের কারিগর। রেমিট্যান্স যোদ্ধাদের যে কোনো সমস্যা সমাধান করা আমাদের দায়িত্ব।’ শুক্রবার রাতে সৌদি আরবের জেদ্দায় বঙ্গবন্ধু ফাউন্ডেশন আয়োজিত শেখ মুজিবের শাহাদাতবার্ষিকী উপলক্ষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন প্রধান অতিথির বক্তব্যে এসব বলেন।

তিনি বলেন, ‘আপনাদের সমস্যা আমাদের অবশ্যই জানাবেন আমরা সমাধানে চেষ্টা করব।’ এ সময় তিনি প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান জানান।

প্রযুক্তিগত শিক্ষায় শিক্ষিত করতে পারলেই বিশ্বের সব জায়গায় বাংলাদেশিদের জন্য কর্মক্ষেত্র উন্মুক্ত হবে। বেকারদের প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত করতে না পারলে দেশ উন্নয়নের মহাসড়কে হোঁচট খাবে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী। তলাবিহীন ঝুঁড়ি থেকে আজ বাংলাদেশ উন্নয়নশীল দেশ। আর ধীরে ধীরে উন্নত দেশে পরিণত হচ্ছে।

বঙ্গবন্ধুর স্বপ্ন আজ বাস্তবে রূপ দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রবাসীদের রেমিট্যান্সের উপর নির্ভর করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বর্তমান সরকার তিন লাখ বেকারদের প্রশিক্ষণের মাধ্যমে বেকারত্ব দূর করার পরিকল্পনা হাতে নিয়েছে বলে জানান মন্ত্রী।

বঙ্গবন্ধু ফাউন্ডেশন জেদ্দা সৌদি আরবের সভাপতি হোসেন মোহাম্মদ নাহিদের সভাপতিত্বে ও আজিজুল ইসলাম দিলু ও শেখ মোহাম্মদ জামালের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুরুল ইসলাম ঠান্ডু।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কনস্যুলেট জেনারেল জেদ্দার কনসাল জেনারেল এফ, এম বোরহান উদ্দিন, বাংলাদেশ মেয়র অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুল বাতেন, ফুলবাড়িয়া পৌরসভার মেয়র গোলাম কিবরিয়া, সহ-সভাপতি বঙ্গবন্ধু ফাউন্ডেশন কেন্দ্রীয় কমিটির আব্দুল সালাম।

আরো বক্তব্য দেন, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাংগঠনিক সম্পাদক ইঞ্জিনিয়ার কায়সারুল হক, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম কোম্পানি, সহ-সভাপতি রুস্তম আলী ইসকান্দর, সহ-সভাপতি খছরুল ইসলাম, জিতু আহাসান ও মোহাম্মদ ইদ্রিস প্রমুখ।

এমআরএম/এমকেএইচ

সর্বশেষ - প্রবাস

জাগোনিউজে সর্বশেষ

জাগোনিউজে জনপ্রিয়