ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

পূজা ঘিরে উৎসবে মেতেছে শিশুরাও

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:০২ পিএম, ০১ অক্টোবর ২০২২

মহাষষ্ঠীর মধ্যদিয়ে শনিবার (১ অক্টোবর) থেকে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। উলুধ্বনি, শঙ্খ, কাঁসর ঘণ্টা আর ঢাকের বাদ্যে প্রার্থনা আর আনন্দে মেতে উঠেছেন পূজার্থী নারী-পুরুষ। বড়দের পাশাপাশি আনন্দে মেতেছে শিশুরাও।

শনিবার ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে গিয়ে এমন চিত্রই দেখা যায়। বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে, বুধবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে পাঁচদিনের এ মহোৎসব।

প্রথমদিন ঢাক-ঢোলের বাজনা, কাঁসর, শঙ্খের আওয়াজ এবং ভক্তদের উলুধ্বনি ও চণ্ডী পাঠের মাধ্যমে দেবীদুর্গাকে আমন্ত্রণ জানান হিন্দু ধর্মালম্বীরা। বড়দের পাশাপাশি পূজায় এসেছে শিশুরাও।

পূজাকে ঘিরে উৎসবে মেতেছে শিশুরাও

রাজধানীর বারিধারা থেকে ঢাকেশ্বরী মন্দিরে আসা প্রীয়ন্তী ছোঁয়া জাগো নিউজকে বলেন, এবারই প্রথম ঢাকেশ্বরী মন্দিরে এসেছি। দুর্গাদেবীর কাছে প্রার্থনা করেছি, আমাদের পরিবারের সবাই যেন ভালো থাকেন। আমি যেন ভালোভাবে পড়ালেখা করে ডাক্তার হতে পারি।

সিদ্ধার্থ দাস নামে এক শিশু বলে, পূজা দিয়ে মায়ের কাছে প্রার্থনা করেছি— ভালো করে যেন পড়ালেখা করতে পারি। অনেক বড় হতে পারি।

পূজাকে ঘিরে উৎসবে মেতেছে শিশুরাও

হৃদভিক হালদার নামে আরেক শিশু বলে, বাবার সঙ্গে পূজা দিতে এসেছি। প্রার্থনা করেছি। ভালো লাগছে। মায়ের সঙ্গে আসা বিদ্যাস্তুতি সিংহ বলে, পূজায় এসে ভালো লাগছে। প্রতিমা দেখেছি। সবার মঙ্গল কামনায় প্রার্থনা করেছি।

জানা গেছে, এ বছর সারাদেশে ৩২ হাজার ১৬৮টি মণ্ডপে দুর্গাপূজা উদযাপন হচ্ছে। গত বছর সারাদেশে মণ্ডপের সংখ্যা ছিল ৩২ হাজার ১১৮টি। ঢাকা মহানগরে মণ্ডপের সংখ্যা ২৪১, যা গত বছরের থেকে ৬টি বেশি।

আরএসএম/এমএএইচ/জেআইএম