শুরু হচ্ছে উইমেন ডেলিভার কনফারেন্স, ভ্যানকুভারে অতিথিদের সমাগম

মহিউদ্দিন সরকার ভ্যানকুভার, কানাডা থেকে
প্রকাশিত: ০১:০৪ পিএম, ০৩ জুন ২০১৯
শুরু হচ্ছে উইমেন ডেলিভার কনফারেন্স, ভ্যানকুভারে অতিথিদের সমাগম

শুরু হতে যাচ্ছে নারী ও তরুণীদের সমতা এবং অধিকার বিষয়ক বিশ্বের অন্যতম বৃহৎ সম্মেলন ‘উইমেন ডেলিভার কনফারেন্স-২০১৯’। কানাডার ভ্যানকুভার শহরে আয়োজিত বৈশ্বিক এই সম্মেলনে যোগ দিতে ইতোমধ্যেই অতিথিদের সমাগম শুরু হয়ে গেছে।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে কয়েক হাজার নারী এবং বিশিষ্ট নেতা ও ব্যক্তি এই সম্মেলনে যোগ দিচ্ছেন। চলতি সপ্তাহের শুরু থেকেই বিভিন্ন দেশের অতিথিরা ভ্যানকুভারে আসতে শুরু করেছেন।

চার দিনব্যাপী এই সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও সমাজের ইতিবাচক পরিবর্তনে ভূমিকা রাখা কর্মী ও নারী অধিকার কর্মীরা অংশ নিচ্ছেন। বাংলাদেশ থেকেও বেশ কয়েকজন সাংবাদিক, অধিকার কর্মী এবং সরকারি কর্মকর্তা এই সম্মেলনে অংশ নিচ্ছেন।

বিশ্বব্যাপী নারী এবং তরুণীদের স্বাস্থ্য, অধিকার এবং বিভিন্ন ক্ষেত্রে তাদের অবদানের ওপর গুরুত্ব দেয়া হবে এই সম্মেলনে। ভ্যানকুভার কনভেনসন সেন্টারে বিশ্বের ছয় হাজারের বেশি আইনজীবী, শিক্ষাবিদ, সমাজের প্রভাবশালী বক্তা, নেতা, মানবাধিকার কর্মী ও সাংবাদিক এই সম্মেলনে অংশ নিচ্ছেন।

উইমেন ডেলিভারের প্রধান নির্বাহী কর্মকর্তা কাতিজা ইভারসেন বলেন, ‘ক্ষমতা, অগ্রগতি এবং পরিবর্তনের ব্যানারে কীভাবে নারী ও তরুণীদের উন্নয়নের গতিকে ত্বরান্বিত করা যায়; এবারের সম্মেলনে সেটিই হবে আলোচনার কেন্দ্রবিন্দু।’

ভ্যানকুভারের এই সম্মেলনে আলোচনা করবেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, তার স্ত্রী সোফিয়া এবং ইথিওপিয়ার প্রেসিডেন্ট সাহলেওর্ক জিওদে, পাকিস্তানের আলোচিত শিক্ষা অধিকার কর্মী মালালা ইউসুফ জাইয়ের বাবা ও মালালা ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা জিয়াউদ্দিন ইউসুফ জাইসহ বিশ্বের বিভিন্ন দেশের উদ্যোক্তারা।

বাংলাদেশের গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ও শান্তিতে নোবেল জয়ী ড. মুহাম্মদ ইউনুস এই সম্মেলনে অংশ নিচ্ছেন বলে উইমেন ডেলিভারের ওয়েবসাইটে জানানো হয়েছে।

উইমেন ডেলিভারের প্রধান নির্বাহী কর্মকর্তা কাতিজা ইভারসেন বলেন, বিশ্বের সর্ববৃহৎ এই সম্মেলনে প্রতিনিধিরা আসবেন মূলত লিঙ্গ সমতা প্রতিষ্ঠায় তিন স্তরের বাধাকে অতিক্রমের উপায় পরিকল্পনা নিয়ে আলোচনার করার জন্য। ব্যক্তিগত, কাঠামোগত এবং সামষ্টিক উপায়ে লিঙ্গ সমতা প্রতিষ্ঠা ও নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের প্রক্রিয়া ও পরিকল্পনা নিয়ে আলোচনা করবেন তারা।

টিটিএন/জেআইএম

সর্বশেষ - নারী ও শিশু

জাগো নিউজে সর্বশেষ

জাগো নিউজে জনপ্রিয়