শীতে ছাদে ফলের বাগান করার উপায়

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০১:৩২ পিএম, ০৪ জানুয়ারি ২০২৪

শীতে অনেক ফল গাছ সহজেই ফল দেয়। গাছগুলো ছাদ বাগানের শোভাও বাড়ায়। এই শীতে তাই সহজেই ফল গাছ রোপণ করতে পারেন। আসুন জেনে নিই ঘরে ফল বাগান করার সহজ উপায়।

আপেল খেয়ে ফেলে দেওয়া বীজ থেকে সঠিক পদ্ধতিতে গাছ হয়ে উঠতে পারে। খেয়াল রাখতে হবে, অন্তত দুই ধরনের বীজ মিলিয়ে লাগাতে হবে। তাহলে অল্প সময়েই ফল দেবে গাছ।

বেদানা গাছ শীতকালে ফলানোর জন্য উপযুক্ত। ফলের বীজ গরম পানিতে ভালো করে ধুয়ে মাটিতে পুঁতে দিন। তাপমাত্রা অনুযায়ী প্রয়োজনমতো পানি দিতে হবে। ১০-১২ সপ্তাহের মধ্যে চারা আসবে। এরপর পর্যাপ্ত রোদে গাছ বড় হয়ে উঠবে।

আরও পড়ুন: দেশের ৫০০ কেজি রূপবান শিম যাচ্ছে ইতালি

বেশিরভাগ লেবু গাছ নিজে থেকেই বড় হয়। ফলের উপকারিতা তো আছেই। এছাড়া ভূমিক্ষয় রোধে লেবুগাছের উপকারিতা অনেক। লেবুর বীজ ফেলে রাখলেই গাছ হওয়ার সম্ভাবনা রয়েছে।

টক-মিষ্টি ফল চেরি নিজের বাগানে পেতে হলে পরিশ্রম করতে হবে। বসন্ত শুরুর সময় চেরির জন্য সবচেয়ে ভালো। এর জন্য একটু বেশি জায়গা প্রয়োজন। কোনো গাছের কাছে বা ছাউনির নিচে চেরি গাছ হবে না।

স্ট্রবেরি ফলের বীজ থেকেই গাছ হয়। তবে আবহাওয়া উপযুক্ত হওয়া চাই। শীতকালই এ গাছ লাগানোর জন্য উপযুক্ত। তাপমাত্রা একেবারে কমে গেলেই শুরু করুন স্ট্রবেরি চাষ।

এসইউ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।