আমের দাদ রোগের লক্ষণ-প্রতিকার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:১৩ এএম, ০৯ মার্চ ২০২৩

আক্রান্ত আমের চামড়া বাদামি ধুসর বর্ণের হয়ে যায়, চামড়া খসখসে ও কিছুটা ফাটাফাটা মনে হয় ছোট অবস্থায় আক্রান্ত হলে আম ঝরে পড়ে, বড় আমে আক্রমণ থাকলে বাজার দর কমে যায়।

বৃহস্পতিবার (৯ মার্চ) এ রোগ প্রতিকারে আগাম পরামর্শ দিয়েছে কৃষি তথ্য সার্ভিস।

বাগান পরিষ্কার পরিচ্ছন্ন ও সময়মতো অঙ্গ ছাঁটাই (প্রুনিং) করে গাছ ও বাগান পরিষ্কার পরিচ্ছন্ন রাখা এবং গাছের নিচে ঝরে পড়া পাতা, মুকুল বা আমের গুটি অপসারণ করা।

এছাড়া ফল সংগ্রহ শেষ হলে গাছের মরা ডালপালা, ফলের বোটা, রোগ বা পোকা আক্রান্ত ডাল পালা ও অতিঘন ডাল পালা ছাঁটাই করে পরিষ্কার করে দিন। আমের বাগান পরিষ্কার করার পর একটি ছত্রাকনাশক ও একটি কিটনাশক দ্বারা পুরো গাছ ভালোভাবে স্প্রে করুন।

এক্ষেত্রে কপার অক্সিক্লোরাইড গ্রুপের ছত্রাকনাশক ২ গ্রাম এবং এবং সাইপামেথ্রিন গ্রুপের কিটনাশক ১ মি: লি: হারে প্রতি লিটার পানিতে মিশিয়ে ১৫ দিন পরপর ২-৩ বার স্প্রে করা ভালো।

রোগের লক্ষণ প্রকাশ পাওয়ার সঙ্গে সঙ্গে ইপ্রোডিয়ন ও কার্বেন্ডাজিম মিশ্রিত গ্রুপের ছত্রাকনাশক প্রতি লিটার পানিতে ২ গ্রাম হারে মিশিয়ে ১৫ দিনের ব্যবধানে ২ বার স্প্রে করতে হবে।

এনএইচ/এমআরএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।