তথ্যপ্রযুক্তি

বিশ্বজুড়ে সবচেয়ে বেশি ডাউনলোড হয়েছে যে গেম

বিশ্বজুড়ে জনপ্রিয় গেমের তালিকা তৈরি করা কঠিন। এর মধ্যে যে গেমগুলো সবচেয়ে জনপ্রিয় সেই গেমের নাম সবার মুখস্ত।

এরকম কয়েকটি জনপ্রিয় গেম হলো কল অফ ডিউটি, জি টি এ, মেডেল অব অনার, কাউন্টার স্ট্রাইক। এর মধ্যে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে কোন গেম?

উপরের কোন গেমই বিশ্বের সবচেয়ে বেশি বিক্রি হওয়া গেমের তালিকায় নেই। এই মুহূর্তে সবথেকে বেশি ডাউনলোড করা গেমের তালিকায় রয়েছে মাইনক্রাফট। ২০১১ সালে সুইডেনের গেম ডেভেলপার মোজাং এই গেম তৈরি করেছিলেন। বাজারে আসার পরেই ক্রমশ জনপ্রিয় হতে শুরু করায় ২০১৪ সামে মাইনক্রাফট কিনে নিয়েছিল মাইক্রোসফট।

সম্প্রতি দশ বছর পূর্ণ করেছে মাইনক্রাফট। বিশ্বব্যাপী ১৭.৬ কোটি বার ডাউনলোড হয়েছে এই গেম। যা এই গেমকে সর্বকালের সবথেকে বেশিবার ডাউনলোড হওয়া গেমের তকমা দিতে পারে।

এর আগে জি টি এ ৫, প্রথম গেম হিসাবে ১০ কোটি ডাউনলোডের সীমানা ছাড়িয়েছিল। বিশ্বব্যাপী ১১ কোটি বারের বেশি ডাউনলোড হয়েছে এই গেম। তবে এই তথ্যের কোন সঠিক প্রমাণ মেলেনি। এই প্রথম কোন গেম ডেভেলপার নিজের গেম ডাউনলোডের সংখ্যা প্রকাশ করলেন। এর ফলে এক নম্বরে রয়ে গেল মোজাং এর মাইনক্রাফট।

মাইনক্রাফট গেমে থ্রি ডি ব্লক ব্যবহার করে ঘর, বাড়ি, তৈরি করা যায়। একাধিক মোডে খেলা যায় মাইনক্রাফট। সার্ভাইভাল মোড, অয়াডভেঞ্চার মোড, হার্ডকোর মোড এর মতো মোডগুলো খেলোয়াড়দের মধ্যে বেশ জনপ্রিয়।

এএ