আন্তর্জাতিক

মুসলিম সংখ্যাগরিষ্ঠ আসনেও মোদির জয়জয়কার

ভারতের লোকসভা নির্বাচনে মোদির নেতৃত্বাধীন কট্টর হিন্দুত্ববাদী দল হিসেবে পরিচিত ভারতীয় জনতা পার্টি (বিজেপি) মুসলিম সংখ্যাগরিষ্ঠ আসনগুলোতেও ব্যাপক ভোটে জয়ী হয়েছে। গত নির্বাচনের চেয়ে সেসব মুসলিম সংখ্যাগরিষ্ঠ আসনে বিজেপির পক্ষে এবার ভোটও পড়েছে বেশি।

যেসব লোকসভা আসনে মুসলিম জনসংখ্যা ৪০ শতাংশের বেশি সেসব আসনকে মুসলিম অধ্যূষিত আসন বলে বিবেচনা করা হয়। বিশেষজ্ঞরা বলছেন, মুসলিম সংখ্যাগরিষ্ঠ সেসব আসনে এবার হিন্দুরা অনেক বেশি একজোট হয়ে বিজেপির ভোটের ঝুলি ভরিয়ে দিয়েছেন। ফলে আসনগুলোতে বিজেপিকে হতাশ হতে হয়নি।

মুসলিমরা সংখ্যাগরিষ্ঠ আসনে ২০১৪ সালের মতো এবারও বিজয়ী বিজেপি প্রার্থীদের কেউই মুসলিম নন। শুধু তাই নয়, যেসব লোকসভা আসনে মুসলিম জনসংখ্যা ৩০ থেকে ৪০ শতাংশ বা ২০ থেকে ৩০ শতাংশের মধ্যে, সেই ৬৭টি লোকসভা আসনের মধ্যে ৩৯টিতে জয়ী হয়েছে বিজেপি।

মুসলিম প্রধান কেন্দ্রগুলোতে মুসলিমরা জোট বেঁধে অন্য সম্প্রদায়ের প্রার্থী বা বিজেপির বিরুদ্ধে ভোট দিয়েছেন ব্যাপারটা এমন নয়। ২০১৪ সালেও এরকম হয়নি। বরং মুসলিম প্রধান সেসব লোকসভা আসনে হিন্দু ভোটাররা আগের চেয়েও অনেক বেশি একজোট হয়ে বিজেপি প্রার্থীদের ভোট দিয়েছেন। গত লোকসভা নির্বাচনেও একই ঘটনা ঘটেছিল।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, মুসলিম ভোটারদের ভোট বিজেপি প্রার্থীদের পক্ষে পড়ে না বলে যে ধারণা সবার রয়েছে তা ঠিক নয়। বরং বেশ কিছু জরিপ বলছে, মুসলিম অধ্যুষিত আসনগুলোতে মুসলিমরা কখনো জোট বেঁধে নির্দ্বিধায় কোনো দল বা প্রার্থীর বিরুদ্ধে ভোট দেন না। তারা ভোট দেন নিজেদের পছন্দ মতো পরিস্থিতি আর প্রার্থীর গুণাগুণ বিচার করে।

ভারত স্বাধীন হওয়ার পর থেকে এমনটাই হয়ে আসছে। মুসলিমরা যদি একজোট হয়ে কোনো প্রার্থী বা বিশেষ কোনও দলকে ভোট দিতেন, তাহলে সংসদে মুসলিম সাংসদের সংখ্যা ৫০ এর কিছু বেশিতে আটকে থাকত না। তবে এটাও ঠিক, স্বাধীনতার পর থেকে এখনও পর্যন্ত যে কয়েকজন মুসলিম সাংসদ হয়েছেন, তারা সবাই মুসলিম প্রধান প্রদেশগুলো থেকে নির্বাচিত।

লোকসভা ভোটের ফলাফল প্রকাশিত হওয়ার পর দেখা যাচ্ছে, মুসলিম প্রধান লোকসভা আসনগুলোর বিজেপি প্রার্থীরাও মুসলিমদের ভোট পেয়েছেন। আর ওই আসনগুলিতে হিন্দুদের ভোট আরও বেশি একজোট হয়েছে বিজেপির পক্ষে।

সাম্প্রতিক জনমত জরিপ ও নির্বাচন কমিশনের তথ্য বলছে, মোট ৫৪৩ লোকসভা আসনের মধ্যে এমন ২৯টি আসন রয়েছে, যেখানে মুসলিমদের সংখ্যা ৪০ শতাংশেরও বেশি। সেই ২৯টি আসনের মধ্যে ২৭টিই রয়েছে ভারত শাসিত জম্মু-কাশ্মীর, উত্তরপ্রদেশ, বিহার, আসাম, কেরালা এবং পশ্চিমবঙ্গে। বাকি দু’টির একটি লক্ষ্মৌদ্বীপ অপরটি তেলঙ্গানার হায়দরাবাদ।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

এসএ/এমএস