আন্তর্জাতিক

করোনায় সর্বোচ্চ মৃত্যুহার সুইডেনে

জামান সরকার

স্ক্যান্ডিনেভিয়ান দেশ সুইডেনে দ্রুতগতিতে বাড়ছে করোনাভাইরাসে সংক্রমিত ও মৃতের সংখ্যা। করোনাভাইরাসে মৃত্যুহারে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, স্পেন, ফ্রান্স এবং ইতালিকে ছাড়িয়ে গেছে সুইডেন। বিশ্বে করোনায় মৃত্যুহার সুইডেনে এখন সর্বোচ্চ।

দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৫৪ জনের মৃত্যু ঘটেছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়াল তিন হাজার ৯২৫ জনে। গত ১৩ থেকে ২০ মে পর্যন্ত এই সাতদিনের গড় হিসাবে করোনায় মৃত্যুতে বিশ্বে প্রথমে চলে এসেছে সুইডেন। দেশটির জনসংখ্যা এক কোটি ৯২ হাজার ৩৭১।

শুক্রবার সুইডেনের স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় শনাক্ত হয়েছে ৬৩৭ জন। সরকারি হিসাবে এই পর্যন্ত দুই লাখ ৯ হাজার ৯০০ জনের পরীক্ষা করে ৩২ হাজার ৮০৯ জন মানুষের মধ্যে করোনা শনাক্ত করা হয়েছে।

এদিকে সুইডেনের প্রতিবেশী দেশ ফিনল্যান্ডে করোনাভাইরাসের প্রকোপ কমে এসেছে এবং শিথিল হতে শুরু করেছে লকডাউনের সব ধরনের কড়াকড়ি। গত ২৪ ঘণ্টায় ফিনল্যান্ডে কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি। প্রাথমিক স্কুলগুলো খুলে দেয়া হয়েছে। শিল্প-কারখানাগুলো পুরোদমে উৎপাদন শুরু করেছে এবং মন্ত্রণালয় ও সরকারি অফিস-আদালত খুব শিগগিরই খুলে দেয়া হবে বলে জানা গেছে। এছাড়া বার, রেস্তোরাঁ এবং ছোটখাট সব হোটেলও ১ জুন থেকে চালু হচ্ছে।

লকডাউন ও সামাজিক চলাচলে নিষেধাজ্ঞামূলক সিদ্ধান্তকে আমলে না নেয়ায় সুইডেনে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেছেন ফিনল্যান্ডের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ অ্যান্ড ওয়েলফেয়ারে পরিচালক মিকা সালমিনেন।

টানা দুইমাস প্রতিবেশী দেশ সুইডেনের সঙ্গে ফিনল্যান্ডের সীমান্ত যোগাযোগ সম্পূর্ণরূপে বন্ধ রয়েছে। এই মুহূর্তে সীমানা উন্মুক্ত হলে সুইডেনের করোনাভাইরাসের ব্যাপক বিস্তার ও সক্রিয়তা ফিনল্যান্ডে স্বাস্থ্যের ঝুঁকির কারণ হতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

এসআর/এমএস