দেশজুড়ে

ফেনীর ৪ পয়েন্টে ঠান্ডা পানি, শ্রমজীবীদের মাঝে আইসক্রিম বিতরণ

তীব্র দাবদাহে রিকশাচালকসহ শ্রমজীবী মানুষের মাঝে ঠান্ডা পানি, শুকনো খাবার ও আইসক্রিম বিতরণ করছেন ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী। শহরের চারটি পয়েন্টে এ কার্যক্রম চালাচ্ছে তার লোকজন।

Advertisement

পৌরসভা সূত্র জানায়, শহরের দোয়েল চত্বর, খেজুর চত্বর, জহিরিয়া মসজিদ ও বড় মসজিদের সামনে ৫০০ লিটার ট্যাংকের মাধ্যমে পানির ব্যবস্থা করা হয়েছে। রক্ষণাবেক্ষণের জন্য প্রতিটি পয়েন্টে একজন করে পৌরকর্মী দায়িত্ব পালন করবেন। এছাড়া শহরে চলাচলরত ৫০০ রিকশাচালকের মাঝে আইসক্রিম বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) শহরে চলাচলরত রিকশা-ভ্যানচালক ও শ্রমজীবী মানুষের মাঝে আইসক্রিম ও ঠান্ডা পানি বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন তিনি।

সহিদ মিয়া নামে এক রিকশাচালক বলেন, মেয়র সাহেব সবসময় আমাদের কথা চিন্তা করেন। এ গরমে গাড়ি চালানো খুব কষ্টকর। এরমধ্যে মেয়র আইসক্রিম হাতে আমাদের জন্য দাঁড়িয়ে আছেন। একটু ঠান্ডা খেতে পেরেছি।

Advertisement

শহরের ট্রাংক রোডে রবিউল হক নামের এক ভ্যানচালক বলেন, গরমে এমনিতে আমাদের আয় রোজগার কম। তাও পরিবারের চিন্তা করে গাড়ি নিয়ে বের হয়েছি। এরমধ্যে রাস্তায় মেয়র মহোদয় আইসক্রিম দিয়েছেন। এটি পেয়ে খুব ভালো লাগছে।

আবদুর রহিম নামের এক পেশাজীবী বলেন, এটি অসাধারণ উদ্যোগ। সমাজে অনেক বিত্তশালী রয়েছেন। মেয়রের মতো সবাই যার যার অবস্থান থেকে এগিয়ে এলে এ গরমে শ্রমজীবী মানুষ কিছুটা স্বস্তি পাবে।

এ বিষয়ে মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী বলেন, সারাদেশের মতো ফেনীতেও তীব্র গরমে অতিষ্ঠ মানুষ। বিশেষ করে রিকশাচালক ও পথচারীরা কষ্টে দিন কাটাচ্ছেন। তাদের কথা চিন্তা করে শহরের গুরুত্বপূর্ণ চারটি স্থানে সুপেয় ঠান্ডা পানি ও শুকনো খাবারের ব্যবস্থা করা হয়েছে। রিকশাচালকরা রোদের মধ্যে ঝুঁকি নিয়ে চলাচল করছেন। দোকান থেকে ঠান্ডা পানি কিনে খাওয়ার সামর্থ্য তাদের থাকে না। তাদের ঠান্ডা পানি ও আইসক্রিম দেওয়া হয়েছে। যতদিন দাবদাহ থাকবে ততদিন আমাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে।

আবদুল্লাহ আল-মামুন/আরএইচ/জেআইএম

Advertisement