সপ্তাহের রসালাপ: গোপালের চালাকি

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১:০১ এএম, ০৩ জুন ২০২২
ছবি: সংগৃহীত

গোপাল নন্দীগ্রামে যাবে শুনে গোপালের প্রতিবেশী এক গোঁড়া বৈষ্ণব এসে গোপালকে বললো, ‘নন্দীগ্রামের পরম বৈষ্ণব ত্রিলোচনের ছেলে বটুকের সঙ্গে মেয়ের বিয়ে দিয়েছি। তুমি যখন নন্দীগ্রামে যাচ্ছ-তখন আমার জামাইয়ের একটু খোঁজ নিও। নিন্দুকেরা নানা কথা বলে কিন্তু আমার জামাইকে তোমার খুবই ভালো লাগবে। গোঁড়া বৈষ্ণব বংশের ছেলে, ভালো না হয়ে যায় কোথায়? অনেক বেছে বেছেই তো মেয়েকে ওখানে বিয়ে দিয়েছি’।

দিন সাতেক পরে গোপাল যখন নন্দীগ্রাম থেকে ফিরে এলো, সেই বুড়ো বৈষ্ণব তখন গোপালের কাছে জামাইয়ের খোঁজ নিতে এলো। তিনি গোপালকে ডাকতে লাগলেন, ওহে গোপাল, আমার জামাইয়ের সঙ্গে দেখা হয়েছে?

গোপাল বললো, দেখা হয়েছে বৈকি, আমি তো দিন সাতেক বলতে গেলে আপনার জামাইয়ের ওখানে ছিলাম। বুড়ো বৈষ্ণব বললেন, তাই নাকি? তবে তো ভালোভাবেই পরিচয় হয়েছে। আমার জামাইকে তোমার কেমন লাগল গোপাল?

গোপাল বললো, আপনার জামাইটি খুবই ভালো, তবে...। বুড়ো বৈষ্ণব চিন্তিত হয়ে জিজ্ঞাসা করলেন, তবে কি গোপাল? গোঁড়া বৈষ্ণব ওরা।

গোপাল বললো, একটু পেঁয়াজ খায় আর কি। বুড়ো বৈষ্ণব বললেন, বলো কি গোপাল, পেঁয়াজ খায়! ওর বাবা গোঁড়া বৈষ্ণব। বৈষ্ণবের ছেলে হয়ে পেঁয়াজ খায়?

গোপাল বললো, রোজ কি খায় তাই বলে? এই মাঝে মাঝে খায়, যখন একটু মাংস-টাংস খায়। বুড়ো বৈষ্ণব বললেন, কি বলছ গোপাল, আমার জামাই মাংস খায়? বৈষ্ণব বংশের ছেলে হয়ে মাংস খায়- এ যে আমি ভাবতেই পারছি না একদম।

গোপাল বললো, এতে ঘাবড়াবার কিছু নেই, রোজ কি আর মাংস খায় নাকি? এই যখন একটু টানে তখনই খায়। বুড়ো বৈষ্ণব বললেন, টানে মানে? সে তামাক খায় নাকি?

গোপাল বললো, না তামাক নয়।গুরুজনের সামনে তামাক খাবে কি করে? টানে মানে- যখন একটু মদ টানে। তবে আপনার জামাইয়ের বেশ জ্ঞানগম্যি আছে বৈকি। সবার সামনেই কি আর মদ টানে, লুকিয়ে লুকিয়ে টেনে আসে। বুড়ো বৈষ্ণব বললেন, কি বলছ গোপাল, আমার জামাই মদ খায়?

গোপাল বললো, রোজ কি আর মদ খায় নাকি? এই যেদিন একটু এদিক-ওদিক যায়, সেদিন কেবল খায়। বুড়ো বৈষ্ণব বললেন, এদিক-ওদিক যায় মানে?

গোপাল বললো, এই পাড়ায়-টাড়ায় যায়। বুঝলেন না-নিষিদ্ধ পাড়ায় মেয়েছেলেরা তো মোটেই ভালো নয়, ওদের পাল্লায় পড়ে মাঝে মাঝে মদ টানতে হয়।

গোপালের কথাশুনে বৈষ্ণব ভদ্রলোক আর স্থির থাকতে পারলেন না, অস্থিরচিত্তে বাড়ি ফিরে গেলেন। তারপর আর গোপালের কাছে কখনো জামাইয়ের খোঁজ নিতে আসেননি, নিজেও জামাইবাড়িতে আর বেড়াতে যাননি।

লেখা: সংগৃহীত
ছবি: সংগৃহীত

প্রিয় পাঠক, আপনিও অংশ নিতে পারেন আমাদের এ আয়োজনে। আপনার মজার (রম্য) গল্পটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়। লেখা মনোনীত হলেই যে কোনো শুক্রবার প্রকাশিত হবে।

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।