রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্টুডেন্টস ক্লাব’র যাত্রা শুরু


প্রকাশিত: ০৯:১১ এএম, ৩০ এপ্রিল ২০১৫

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগের উদ্যোগে স্টুডেন্টস ক্লাব’র যাত্রা শুরু হয়েছে।

বৃহস্পতিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আয়োজিত এক অভিষেক অনুষ্ঠানে এর উদ্বোধন করেন অর্থ মন্ত্রাণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য বেগম আখতার জাহান এমপি।

ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগের সভাপতি অধ্যাপক জয়ন্তী রানী বসাকের সভাপতিত্বে এবং বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী কাজী আয়াতুল কুরসী হকের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মিজানউদ্দিন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর সারওয়ার জাহান, বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা প্রফেসর ছাদেকুল আরেফিন, সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা প্রফেসর নীলুফার সুলতানা, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর ইলিয়াছ হোসেন।

এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য দেন বিভাগের কৃতি শিক্ষার্থী কামরুন্নাহার (বিসিএস, পুলিশ), আবদুল্লাহ আল মাহমুদ (বিসিএস, প্রশাসন) প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, স্টুডেন্টস ক্লাব শিক্ষার্থীদের জন্য একটি প্লাটফর্ম হিসেবে কাজ করবে। এর মাধ্যমে শিক্ষার্থীরা প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি তাদের পেশাগত মানোন্নয়নে বিভিন্ন ধরনের কর্মকাণ্ড পরিচালনার সুযোগ পাবে।

তারা বলেন, এই ক্লাবের মাধ্যমে শিক্ষার্থীরা গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞানের সাম্প্রতিক উন্নয়ন বিষয়ে সম্যক ধারণা নেওয়ার পাশাপাশি প্রশিক্ষণ, সেমিনার, ওয়ার্কসপ, মুক্ত আলোচনার মতো বিষয়গুলো পরিচালনা করতে পারবে।


ক্লাবের আহ্বায়ক ও বিভাগের শিক্ষক মো. উজ্জল হোসেন স্টুডেন্টস ক্লাবের উদ্দেশ্য সম্পর্কে বলেন, শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ গ্রন্থাগার ও তথ্য পেশাজীবী হিসেবে তৈরি করার পাশাপাশি বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করাই হবে এই ক্লাবের উদ্দেশ্য। এছাড়া মুক্তিযুদ্ধের চেতনা বিকাশের মাধ্যমে দেশপ্রেমে উদ্বুদ্ধ করাসহ ধর্মীয় ও নৈতিক শিক্ষা প্রদানের মাধ্যমে আদর্শ মানুষ হিসেবে গড়ে তোলাও হবে স্টুডেন্টস ক্লাবের উদ্দেশ্য।

এমএএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।