ইবি শিক্ষককে নিয়ে আপত্তিকর পোস্টার, মামলা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ইসলামী বিশ্বিববিদ্যালয়
প্রকাশিত: ০৭:৩৯ পিএম, ১৬ জানুয়ারি ২০১৯

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর স্টাডিজ বিভাগের প্রভাষক মোস্তাফিজুর রহমানের আপত্তিকর ছবি সংবলিত পোস্টার ক্যাম্পাসে ছড়ানো হয়েছে। কে বা কারা এ পোস্টার ছড়িয়েছে তা জানা যায়নি।

এ ঘটনায় মঙ্গলবার তথ্য ও প্রযুক্তি আইনে শিক্ষক মোস্তাফিজুর রহমান বাদী হয়ে বিশ্ববিদ্যালয় থানায় মামলা করেছেন। মামলায় অজ্ঞাতদের আসামি করা হয়েছে।

ঘটনার সঙ্গে জড়িতদের শনাক্ত করতে বুধবার বিকেলে বিশ্ববিদ্যালয় প্রশাসন তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এসএম আব্দুল লতিফ।

তিনি বলেন, শিক্ষক সমিতির সুপারিশ সংবলিত একটি আবেদন আমাদের কাছে এসেছে। এর প্রেক্ষিতে ঘটনার সঙ্গে জড়িতদের শনাক্ত করতে তিন সদস্যের কমিটি করা হয়েছে। তাদেরকে দ্রুত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

গত রোববার বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনে এবং অফিস কক্ষে একটি আপত্তিকর পোস্টার পড়ে থাকতে দেখা দেখা যায়। পোস্টারে ওই শিক্ষকের সঙ্গে এক নারীকে আপত্তিকর অবস্থায় দেখা যায়।

পোস্টারে লেখা রয়েছে, ‘মিঠুন মোস্তাফিজের ছাত্রীর সঙ্গে কুকীর্তি। ওই পোস্টারে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমানের ছবিও দেখা যায়। তার ছবির নিচে লেখা রয়েছে, ‘যোগ্য গুরুর যোগ্য শিষ্য মিঠুন মোস্তাফিজ।’

এই পোস্টার শিক্ষক-শিক্ষার্থীদের হাতে হাতে পৌঁছে দেয়া হয়। পাশাপাশি বিভিন্ন ভবনের দেয়ালে লাগানো হয়। সামাজিকভাবে মান ক্ষুণ্ন হওয়ায় এবং এর প্রতিকার চেয়ে শিক্ষক সমিতির কাছে লিখিত আবেদন করেন ওই শিক্ষক।

এর প্রেক্ষিতে বুধবার ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মামুনুর রহমানকে আহ্বায়ক করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে প্রশাসন। কমিটিতে সহকারী প্রক্টর শাহেদ আহমেদ সদস্য এবং আইসিটি সেলের ইন্সট্রাক্টর নাইম মোর্শেদকে সদস্য সচিব করা হয়েছে।

এ বিষয়ে শিক্ষক মোস্তাফিজুর রহমান বলেন, আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করে একটি মিথ্যা, বানোয়াট কুরুচিপূর্ণ ছবি প্রকাশ ও প্রচার করা হয়েছে। এতে আমার ব্যক্তিগত ও পারিবারিক সম্মান এবং বিশ্ববিদ্যালয়ের মর্যাদা ক্ষুণ্ন হয়েছে। আমি বিষয়টি শিক্ষক সমিতির মাধ্যমে প্রশাসনকে জানিয়েছি এবং আইনি আশ্রয় নিয়েছি।

ফেরদাউসুর রহমান সোহাগ/এএম/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]