জাককানইবি উপাচার্য

‘মানবিকতা হারিয়ে গেলে পৃথিবী রক্ষা করা যাবে না’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ
প্রকাশিত: ০৯:২৫ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০২২

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেছেন, সমাজে মূল্যবোধের অবক্ষয় ব্যাপকভাবে দেখা দিয়েছে। এই মূল্যবোধের অবক্ষয় থেকে ঘুরিয়ে তরুণ প্রজন্ম সমাজকে দাঁড় করাতে পারে। যদি আমরা নৈতিকতা ও দায়িত্ববোধচ্যুত হয়ে যাই, মানবিকতা নষ্ট হয়ে যায় তাহলে আমরা এই সুন্দর পৃথিবীটা রক্ষা করতে পারবো না।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সকালে সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনের একটি কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম) অনুষ্ঠানটি আয়োজন করে।

তরুণ শিক্ষার্থীদের উদ্দেশে উপাচার্য বলেন, ‘তোমরা যারা এখানে উপস্থিত আছো তারা সবাই মেধাবী। মেধার প্রমাণ তোমাদের সারাজীবন দিতে হবে। তোমরা জীবনে প্রতিষ্ঠিত হবে একদিন। প্রতিষ্ঠিত হয়ে পেছনের কথা ভুলে যেও না। মা-বাবাকে ভুলবে না, প্রতিবেশীদের ভুলবে না এবং অবশ্যই সাধারণ মেহনতি মানুষ, গরিব মানুষ তাদের কথা ভুলো না। কারণ তাদেরই রক্ত-শ্রম-ঘামে আমরা এই পর্যন্ত দাঁড়িয়ে আছি। আমাদের ঋণ শোধ করতে হবে। সেই প্রতিজ্ঞা নিতে হবে।’

তরুণ শিক্ষার্থীদের বৃত্তি দেওয়ার উদ্যোগ গ্রহণ করায় যাকাত ফাউন্ডেশনকে সাধুবাদ জানান উপাচার্য।

এ সময় আরও বক্তব্য দেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের হেড অব অপারেশন্স কাজী আহমেদ ফারুকসহ অন্যরা।

উপস্থিত ছিলেন প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. শেখ সুজন আলীসহ শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা।

এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।