শাহজালাল বিশ্ববিদ্যালয়ে ‘মেকনোভেশন’ উৎসব শুরু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শাবিপ্রবি
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ২৮ অক্টোবর ২০২২

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে ২০টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে তিন দিনব্যাপী ন্যাশনাল মেকানিক্যাল উৎসব ‘মেকনোভেশন’ শুরু হয়েছে।

শুক্রবার (২৮ অক্টোবর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনের সামনে বেলুন উড়িয়ে ও কেক কেটে এ উৎসবের উদ্বোধন ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম।

এ সময় কোষাধ্যক্ষ বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ অত্যন্ত সুন্দরভাবে তাদের কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। পড়ালেখার পাশাপাশি বিভিন্ন প্রতিযোগিতা ও উদ্ভাবনে গুরুত্বপূর্ণ অবদান রাখছে শিক্ষার্থীরা। তাদের এ ন্যাশনাল উৎসব সফল হোক। সবক্ষেত্রে বিভাগের শিক্ষার্থীদের উত্তরোত্তর সাফল্য কামনা করছি।’

অনুষ্ঠানে অ্যাপ্লায়েড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. আরিফুল ইসলাম, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক মাহমুদ-অর-রশীদ, প্রভাষক সিয়ামুল বাশার, প্রভাষক মুস্তফা রাফিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী শাদমান ওয়াসিফ জিহান ও লাভানা পারভীন।

এরআগে, সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন ‘এ’ এর সামনে থেকে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি আনন্দ শোভাযাত্রা বের হয়ে কেন্দ্রীয় মিলনায়তনে এসে শেষ হয়।

বিভাগ সূত্রে জানা যায়, এবারের ‘মেকনোভেশন’ উৎসবটি প্রতিযোগিতামূলক এবং সাংস্কৃতিক এ দুই পর্বে আয়োজিত হচ্ছে। প্রতিযোগিতামূলক পর্বে ২০টি বিশ্ববিদ্যালয়ের ৯৪টি টিমের ২০০ জন প্রতিযোগী বিভিন্ন ইভেন্টে অংশ নিচ্ছেন। এর মধ্যে মেকানিক্যাল অলিম্পিয়াডে ৩২টি, রোবোনিক্স কন্টেস্টে ২৪টি, আইডিয়া প্রেজেন্টেশনে ১৫টি এবং রুবিক্স কিউব কন্টেস্টে ১০টি দল অংশ নিচ্ছে।

তৃতীয় দিন সাংস্কৃতিক পর্বে থাকবে বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোমুগ্ধকর পরিবেশনা। এসব প্রতিযোগিতায় দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আগত শিক্ষার্থীরা অংশ নেবেন।

নাঈম আহমদ শুভ/এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।