রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উর্দু বিভাগ

ফল বিপর্যয়ে শিক্ষার্থীদের আমরণ অনশন, তদন্তে ৩ সদস্যর কমিটি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাজশাহী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০১:৩৭ পিএম, ০৮ ডিসেম্বর ২০২২

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উর্দু বিভাগের ফল বিপর্যয়কে কেন্দ্র করে শিক্ষার্থীদের আমরণ অনশনের ঘটনার পর তিন সদস্যর তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আইন বিভাগের অধ্যাপক ড. এম আনিসুর রহমানকে আহ্বায়ক করে তিন সদস্যর তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হচ্ছেন সমাজকর্ম বিভাগের অধ্যাপক রবিউল ইসলাম এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতির বিভাগের অধ্যাপক খলিলুর রহমান। আজ থেকে তারা কাজ শুরু করবেন এবং সাত কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবেন।

jagonews24

তদন্ত প্রতিবেদনের রিপোর্টে পাওয়া তথ্য মতে বিশ্ববিদ্যালয় প্রশাসন সিদ্ধান্ত নেবেন বলেন জানান এ প্রশাসক।

এর আগে সোমবার (৫ নভেম্বর) রাত সাড়ে ৯টার দিকে উর্দু বিভাগের শিক্ষার্থীদের পানি পান করিয়ে অনশন ভাঙেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

এসময় তিনি অনশতরত শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হবে। ৭ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হবে। এই নির্দেশনার প্রেক্ষিতে এই তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

jagonews24

১৩ এপ্রিল প্রথম বর্ষের ক্লাস শুরু হয়ে শেষ হয় ২১ এপ্রিল। দীর্ঘ চার মাস পর ২৫ আগস্ট ফলাফল প্রকাশিত হলে সেখানে বিভিন্ন অসঙ্গতি দেখতে পান শিক্ষার্থীরা। চারজন সিজিপিএ তিন এর উপরে, আর কিছু সংখ্যক দুই এর উপরে। ১০৪ নম্বর কোর্সে ১৪ জন ফেইল আর আটজনের ইয়ার ড্রপ হয়। এমন অসংগতি দেখে বিভিন্ন সময় আন্দোলন করেন তারা।

এর আগেও বিভাগে মূল ফটকে তালা দিয়ে অবস্থান কর্মসূচি পালন করেন। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন সর্বশেষ ৩০ নভেম্বর ফলাফল প্রকাশ করবে বলে তাদের আশ্বাস দিয়েছিলেন। নির্ধারিত সময়ে ফলাফল প্রকাশিত না হওয়ায় আমরণ অনশনে বসে ছিলেন তারা। পরে উপাচার্যের আশ্বাসে অনশন ভাঙ্গেন শিক্ষার্থীরা।

মনির হোসেন মাহিন/জেএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।