চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সপ্তম ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৮:৫৬ পিএম, ২৫ জানুয়ারি ২০২৩

দেশ এবং দেশের বাইরের সাড়ে তিনশতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শুরু হলো সপ্তম ছায়া জাতিসংঘ সম্মেলন। এবছরের ছায়া সম্মেলনের প্রতিপাদ্য ‘সহিংসতারোধে শান্তিপূর্ণ সংহতির মাধ্যমে মানবাধিকার নিশ্চিতকরণ’।

বুধবার (২৫ জানুয়ারি) দুপুর ২টায় চবির ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান হয়। আজ থেকে শুরু হওয়া এই সম্মেলন চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত। এবছর বাংলাদেশ ছাড়াও নেপাল, আফগানিস্তান, পূর্ব তিমুরের শিক্ষার্থীরা সম্মেলনে অংশ নিয়েছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল্লাহ আল ফারুক, আইন অনুষদের সাবেক ডিন অধ্যাপক এ বি এম আবু নোমান এবং লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ড. আমির মোহাম্মদ নসরুল্লাহ।

jagonews24

সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর পৃথিবীতে শান্তি স্থাপনের জন্য জাতিসংঘ প্রতিষ্ঠিত হয়। আপনারাও এর অংশ হিসেবে কাজ করার সুযোগ পেয়েছেন। টেকসই উন্নয়নের যে লক্ষ্য, তা অর্জনে আপনাদের এগিয়ে আসতে হবে। পড়াশোনার পাশাপাশি এ ধরনের সংগঠনে অংশগ্রহণ আপনাদের মেধাকে আরও বিকশিত করবে।

লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ড. আমির মোহাম্মদ নসরুল্লাহ বলেন, আমি বিশ্বাস করি, আপনারা এই সংগঠনের মাধ্যমে অনেকগুলো বিষয়ে জ্ঞান অর্জনের সুযোগ পাচ্ছেন। জাতিসংঘের মূল লক্ষ্যই হলো সারা পৃথিবীতে শান্তি স্থাপন করা, মানবাধিকার রক্ষা, দারিদ্র্য বিমোচনসহ মানবকল্যাণে কাজ করা। কিন্তু সেটা অনেকক্ষেত্রে সম্ভব হচ্ছে না।

এমআরআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।