জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পাখি মেলা শুক্রবার

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০২:২৬ পিএম, ০২ ফেব্রুয়ারি ২০২৩

পাখি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বসবে দিনব্যাপী পাখি মেলা। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তন প্রাঙ্গণে এ মেলা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) মেলার আয়োজক কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক মনিরুল এইচ খান মেলার বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন।

অধ্যাপক মনিরুল বলেন, গত ২০ বছর ধরে পাখি মেলা করে আসছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ। এবছরও আগামীকাল এ মেলা অনুষ্ঠিত হবে। দিনব্যাপী এ মেলায় আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি দেখা প্রতিযোগিতা, পাখিবিষয়ক আলোকচিত্র প্রদর্শনী, শিশু-কিশোরদের জন্য পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, টেলিস্কোপ ও বাইনোকুলার দিয়ে শিশু-কিশোরদের পাখি পর্যবেক্ষণ, পাখির আলোকচিত্র ও পত্রপত্রিকা প্রদর্শনী, আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি চেনা প্রতিযোগিতা এবং সবার জন্য উন্মুক্ত পাখিবিষয়ক কুইজের আয়োজন করা হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আসা পরিযায়ী পাখির বিষয়ে তিনি বলেন, এবছর শীতের শুরুতে লেকগুলোতে বেশকিছু পাখি আসে। কিন্তু রাতের বেলা কিছু অনুষ্ঠান এবং আতশবাজির কারণে পাখিগুলো আতঙ্কিত হয়ে মূল লেক ছেড়ে ভেতরের একটি লেকে চলে যায়। এবছর পাখির জরিপে প্রজাতিগত বৈচিত্র্য খুব একটা চোখে পড়েনি। পাখির প্রতি উপদ্রব কমালে তারা হয়ত আবার মূল লেকগুলোতে ফিরে আসবে।

অধ্যাপক মনিরুল আরও বলেন, পাখি সংরক্ষণে অবদানের জন্য বিগ বার্ড বাংলাদেশ অ্যাওয়ার্ড, সায়েন্টিফিক পাবলিকেশন অ্যাওয়ার্ড ও কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড দেওয়া হবে। এবারের মেলায় সহ-আয়োজক হিসেবে থাকবে ওয়াইল্ড লাইফ রেসকিউ সেন্টার, বাংলাদেশ বার্ড ক্লাব, আরণ্যক ফাউন্ডেশন, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন, বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতি, আইইউসিএন এবং বাংলাদেশ বন বিভাগ।

মাহবুব সরদার/এমআরআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।