জাবি শিক্ষক জনির বিরুদ্ধে তদন্ত

‘পক্ষপাতদুষ্ট’ প্রতিবেদন, সিন্ডিকেট সভা অবরোধের ঘোষণা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৮:২৪ পিএম, ০২ ফেব্রুয়ারি ২০২৩

অডিও শুনুন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাবেক সহকারী প্রক্টর মাহমুদুর রহমান জনির বিরুদ্ধে উত্থাপিত একাধিক ছাত্রীর সঙ্গে যৌনসম্পর্ক স্থাপনসহ একাধিক অভিযোগের প্রাথমিক তদন্ত প্রতিবেদনটি ‘পক্ষপাতদুষ্ট’ আখ্যা দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক-শিক্ষার্থীরা। প্রতিবেদনটি আসন্ন সিন্ডিকেটে তুলে অভিযুক্ত জনিকে দায়মুক্ত ঘোষণা দেওয়ার আশঙ্কা করছেন তারা।

প্রতিবেদনটি জমাদানের শেষ তারিখ ছিল ৩১ জানুয়ারি। এটি সিন্ডিকেটে উত্থাপিত হলে সভা চলাকালীন ভবন অবরোধের ঘোষণা দিয়েছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদ ভবনে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তারা।

এসময় অবিলম্বে নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন, তদন্ত চলাকালে অভিযুক্ত শিক্ষককে সব ধরনের একাডেমিক ও প্রশাসনিক কাজ থেকে অব্যাহতি এবং প্রভাব খাটিয়ে ভুক্তভোগীকে দিয়ে দায়মুক্তিপত্র লেখায় প্রক্টর ও একজন সহকারী প্রক্টরের সংশ্লিষ্টটা খতিয়ে দেখার দাবি জানান তারা।

সংবাদ সম্মেলনে ইতিহাস বিভাগের অধ্যাপক আনিছা পারভীন জলি বলেন, আমরা গতরাতে জেনেছি তদন্ত কমিটির কাছে তেমন কোনো কাগজই দেওয়া হয়নি। তাদের কাছে একটি শিক্ষক ফোরামের বিৃবতি এবং দুটি সংবাদ-কাটিং গেছে। এ বিষয়ে যতগুলো সংবাদ প্রকাশিত হয়েছে সেগুলো তো তারা আমলেই নেননি। এমনকী ভুক্তভোগীর সঙ্গে কথা বলেননি বলে জেনেছি। এটা শুনেই আমার কাছে মনে হয়েছে তদন্ত কমিটি স্পষ্টত গাফিলতি করেছে।

অধ্যাপক পারভীন আরও বলেন, ‘তদন্ত কমিটিকে বিশ্ববিদ্যালয় প্রশাসন যে ডকুমেন্টগুলো দিয়েছে তারা শুধু সেগুলোর ভিত্তিতে তদন্ত প্রতিবেদন তৈরি করেছেন। তদন্ত কমিটিতে তারাই আছেন যাদের অনেকের সঙ্গে অভিযুক্তের ভীষণ রকমের গভীর বন্ধুত্ব রয়েছে। বস্তুত তদন্ত কমিটি তেমন কোনো কাজই করেনি। তাই স্পষ্ট বোঝা যাচ্ছে, এ প্রতিবেদনটি সিন্ডিকেটে গেলে এর ভিত্তিতে অভিযুক্তকে দায়মুক্ত ঘোষণা করা হবে। কারণ সিন্ডিকেটে সব দলমতের প্রতিনিধিত্ব নেই। এজেন্ডাটি যদি সিন্ডিকেট যায়, তাহলে আমরা সেই সিন্ডিকেট ভবন অবরোধ করবো।’

তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হয়েছে কি না জানতে চাইলে কমিটির আহ্বায়ক মাক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক আনোয়ার খশরু এবং সদস্য সচিব ডেপুটি রেজিস্ট্রার (আইন) মাহতাব-উজ-জাহিদ একে অপরের কাছে বিষয়টি জানা যাবে বলে জানালেও কেউ স্পষ্ট করেননি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ফার্মেসি বিভাগের অধ্যাপক সোহেল রানা, জাবি সংসদ ছাত্র ইউনিয়নের সভাপতি ইমতিয়াজ অর্ণব, সাংগঠনিক সম্পাদক আলিফ মাহমুদ, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জাবি শাখার সভাপতি আবু সাঈদ, সম্পাদক কনোজ কান্তি রায়, জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি সৌমিক বাগচি, সাধারণ সম্পাদক সামি আল জাহিদ প্রীতম প্রমুখ।

মাহবুব সরদার/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।