ঢাবিতে গবেষণাবিষয়ক সেমিনার

ক্যাম্পাস প্রতিবেদক
ক্যাম্পাস প্রতিবেদক ক্যাম্পাস প্রতিবেদক বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৫:০৯ এএম, ০৮ ফেব্রুয়ারি ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগ হতে যে সব শিক্ষক বিদেশ থেকে উচ্চতর ডিগ্রি গ্রহণ করেছেন তাদের গবেষণাপত্র নিয়ে একটি সেমিনার হয়েছে।

উচ্চতর সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্রের উদ্যোগে হয় এই সেমিনার। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার মিলনায়তনে সেমিনারটি হয়।

আরও পড়ুন: মেহেরপুরে হবে মুজিবনগর বিশ্ববিদ্যালয়, বিল পাস

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এবং উচ্চতর সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. জিয়া রহমানের সভাপতিত্বে সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. রাশেদা রওনক খান।

সেমিনারে ভূমিহীনদের পুনর্বাসনের জন্য সরকারের মেগা প্রজেক্টগুলো কতটা ভূমিকা রাখছে সে বিষয়ে আলোচনা হয়।

গবেষক ড. রাশেদা রওনক খান দেখান যে, কেবল বাসস্থানের ব্যবস্থা করলেই ভূমিহীনদের পুনর্বাসন নিশ্চিত হবে না। পুনর্বাসন প্রকল্পগুলোতে সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। অন্তর্ভুক্তির ধারণা ঠিক বঞ্চনার বিপরীত ধারণা নয়, বরং অনেক বেশি জটিল। যা সরকারের একার পক্ষে সম্ভব নয়।

আরও পড়ুন: বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফি যৌক্তিক পর্যায়ে রাখা হবে

সেমিনারে জানানো হয়, বিআরপি হাউজিং প্রজেক্ট ও কড়াইল বস্তির তুলনামূলক গবেষণায় দেখা যায়, রাষ্ট্রায়ত্ত প্রকল্পে বসবাস করা মানুষের চেয়ে কড়াইল বস্তির মানুষ শহুরে সেবার বেশি সুযোগ পায়।

আল-সাদী ভূঁইয়া/জেডএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।