‘বাংলাদেশে স্বাস্থ্যসেবার পরিধি বেড়েছে’

ক্যাম্পাস প্রতিবেদক
ক্যাম্পাস প্রতিবেদক ক্যাম্পাস প্রতিবেদক ঢাকা কলেজ
প্রকাশিত: ১২:২৭ পিএম, ২২ মার্চ ২০২৩

সরকার কমিউনিটি লেভেল থেকে সুপার স্পেশালাইজড পর্যন্ত স্বাস্থ্যসেবার পরিধি বাড়িয়েছে। গত দুই বছরে স্বাস্থ্যখাতের অবকাঠামো ও অন্যান্য সেবার পরিধি অতীতের যেকোনো সময়ের চেয়ে বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার।

মঙ্গলবার (২১ মার্চ) বিকেলে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) বায়ো-মেডিকেল ইঞ্জিনিয়ারিং (বিএমই) বিভাগের ল্যাব উদ্বোধন ও সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বায়ো-মেডিকেল ডিভাইসের ব্যবহার এখন সব জায়গায় বেড়েছে। দেশের সরকারি হাসপাতালে সর্বাধুনিক মেডিকেল ডিভাইস ও অন্যান্য উপকরণ ব্যবহার করা হচ্ছে। বুয়েটের বায়ো-মেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগ ও বায়ো-মেডিকেল ডিভাইস সরবরাহকারী প্রতিষ্ঠান জেইস যদি আমাদের পাশে দাঁড়ায় তাহলে স্বাস্থ্যসেবা খাতের বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করা সহজ হবে।

তিনি আরও বলেন, জেইস ও বুয়েট তাদের বায়ো-মেডিকেল বিষয়ে প্রাথমিক কাজের জন্য কয়েকটি উপজেলায় সহায়তা চেয়েছে। আমরা আমাদের পক্ষ থেকে সহায়তার জন্য প্রস্তুত বলে জানিয়েছি। আমাদের লক্ষ্য দেশের মানুষকে সর্বোত্তম স্বাস্থ্যসেবা দেওয়া। এক্ষেত্রে যারা এগিয়ে আসবে সরকার তাদের সহায়তা দিতে প্রস্তুত।

স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব (হাসপাতাল অনুবিভাগ) নাজমুল হক খান বলেন, আমার মনে হয় সময় এসেছে আমাদের স্বাস্থ্যসেবার মানোন্নয়নে বুয়েটের বায়ো-মেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগ ও জেইস কিভাবে সহায়তা করতে পারবে সে বিষয়ে আলোচনা করার।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- বুয়েটের উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খান, বায়ো-মেডিকেল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. তারিক আরাফাত এবং জেইস গ্রুপের সার্ক অঞ্চলের প্রধান বিকাশ সাক্সেনাসহ অন্যান্যরা।

নাহিদ হাসান/এমআরএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।