‘কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে না লাগালে দেশ পিছিয়ে যাবে’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শাবিপ্রবি
প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ২২ মার্চ ২০২৩

সরকারের আইসিটি ডিভিশনের সচিব মো. শামসুল আরেফিন বলেছেন, তরুণ সমাজ যদি কৃত্রিম বুদ্ধিমত্তাকে সঠিকভাবে কাজে না লাগায় তাহলে দেশ পিছিয়ে যাবে।

বুধবার (২২ মার্চ) সকাল ১০টায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল অডিটরিয়ামে আইসিটি ডিভিশনের উদ্যোগে মোবাইল অ্যাপ, গেইম ও জব ফেস্টিভালের উদ্বোধনকালে তিনি এ মন্তব্য করেন।

শামসুল আরেফিন বলেন, দেশ উন্নত হওয়ার জন্য স্মার্ট নাগরিক, স্মার্ট সরকার, স্মার্ট অর্থনীতি এবং স্মার্ট সমাজ এ চারটি স্তম্ভ ঘোষণা করা হয়েছে। এ চারটি স্তম্ভের ওপর দাঁড়িয়ে দেশ হবে স্মার্ট বাংলাদেশ।

সচিব বলেন, যে দেশের তরুণ সমাজের সংখ্যা কম থাকে সে দেশ সামনের দিকে অগ্রসর হতে পারে না। বাংলাদেশ এদিক থেকে এগিয়ে আছে। আমাদের জনসংখ্যার একটি বিশাল অংশ তরুণ সমাজ। আমরা যদি আমাদের তরুণ সমাজকে কাজে লাগাতে পারি তাহলে বাংলাদেশ সারাবিশ্বের মধ্যে মাথা উচু করে দাঁড়াতে পারবে।

প্রযুক্তির দ্রুত পরিবর্তনের কথা উল্লেখ করে তিনি বলেন, যতদিন যাচ্ছে প্রযুক্তি দ্রুত বদলে যাচ্ছে। বর্তমানে প্রযুক্তি এতটা বদলে দিয়েছে যে কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের ভবিষ্যতের জন্য সবচেয়ে বড় একটা হুমকি হয়ে দাঁড়িয়েছে।

অনুষ্ঠানে সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল হক ও শাবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম উপস্থিত ছিলেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক, প্রোগ্রামের ফোকাল পয়েন্ট অধ্যাপক ড. মো. ফরহাদ রাব্বী, বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

নাঈম আহমদ শুভ/আরএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।