কৃষি গুচ্ছে ভর্তির আবেদন শুরু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৫:২৭ পিএম, ০৮ জুন ২০২৩
ফাইল ছবি

কৃষি গুচ্ছ ভুক্ত দেশের আটটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ভর্তির আবেদন শুরু হয়েছে। ১০ জুলাই পর্যন্ত এ আবেদন করা যাবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, চতুর্থবারের মতো অনুষ্ঠিতব্য কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার দায়িত্ব পালন করবে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়। এবার বিশ্ববিদ্যালয়গুলোতে তিন হাজার ৫৪৮ জন শিক্ষার্থী ভর্তি নেওয়া হবে।

এ বছর আবেদন ফি নির্ধারণ করা হয়েছে এক হাজার ২০০ টাকা। ৫ আগস্ট বেলা সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত আটটি কেন্দ্রে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে এক হাজার ১১৬ আসন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৭৫ আসন, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৬৯৮ আসন, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৩ আসন, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৪৫ আসন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১ আসন, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০ আসন ও হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৯০টি আসন রয়েছে।

এবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়।

আবেদনের সময় প্রত্যেক শিক্ষার্থীকে পছন্দমতো বিশ্ববিদ্যালয় তালিকার শীর্ষে দিয়ে ১-৮ পর্যন্ত পছন্দক্রম দিতে হবে। পরে আসন শূন্য থাকা সাপেক্ষে শিক্ষার্থীদের আসনবিন্যাস করা হবে। এ ক্ষেত্রে পছন্দক্রম ও আবেদন ফির তারিখ এবং সময়ের অগ্রাধিকারের ভিত্তিতে পরীক্ষাকেন্দ্র নির্ধারণ করা হবে।

কৃষি গুচ্ছের আবেদন সংক্রান্ত যে কোনো তথ্য সংশ্লিষ্ট ওয়েবসাইটে পাওয়া যাবে। পরীক্ষা ১৫০ নম্বরের ভিত্তিতে ফলাফল তৈরি করা হবে। ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের সঙ্গে এসএসসি বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের (চতুর্থ বিষয় ব্যতীত) ভিত্তিতে ২৫ এবং এইচএসসি/সমমানের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের (চতুর্থ বিষয় ব্যতীত) ভিত্তিতে ২৫ নম্বর যোগ করে ফলাফল প্রস্তুত করে মেধাতালিকা ও অপেক্ষমাণ তালিকা তৈরি করা হবে। ওই তালিকা সংশ্লিষ্ট ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

আরএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।