জাতীয় অনুষ্ঠানে নজরুলের গান বাজানোর দাবি নাতনির

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ১২:৪৮ পিএম, ২৭ আগস্ট ২০২৩

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘দুর্গম গিরি, কান্তার-মরু, দুস্তর পারাবার হে’ গানটি জাতীয় অনুষ্ঠানগুলোতে বাজানোর দাবি জানিয়েছেন নাতনি খিলখিল কাজী।

জাতীয় কবির ৪৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে রোববার (২৭ আগস্ট) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কবির সমাধিতে ফুল দিতে এসে এ দাবি জানান তিনি। এসময় তার সঙ্গে কবির আরেক নাতনি মিষ্টি কাজী উপস্থিত ছিলেন।

খিলখিল কাজী বলেন, জাতীয় অনুষ্ঠানগুলোতে জাতীয় কবির গান বাজানো হয় না। অথচ তার গান দেশের যে কোনো সংকট মুহূর্তে আমাদের অনুপ্রাণিত করেছে।

‘চল চল চল’ গানটা জাতির পিতা রণসংগীত করেছিলেন। সেই গানটাও এখন সেভাবে গাওয়া হয় না। ‘দুর্গম গিরি, কান্তার-মরু, দুস্তর পারাবার হে’ গানটি জাতীয় পর্যায়ে ব্যবহার করা দরকার। এটা জাতিকে এগিয়ে নিয়ে যাওয়ার গান।

এসময় কবি কাজী নজরুল ইসলামের সাহিত্যসম্ভার বিভিন্ন ভাষায় অনুবাদ করে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে সরকারের প্রতি আহ্বান জানান খিলখিল কাজী।

তিনি বলেন, তার রচনাগুলো আজও অনুবাদের উদ্যোগ নেওয়া হয়নি। এটা সরকারের দায়িত্ব। তার অজস্র সৃষ্টি আমাদের বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে ছড়িয়ে ছিটিয়ে আছে। এগুলো সংগ্রহ করা সরকারসহ আমরা ব্যক্তিগতভাবে যারা কাজ করছি, সবার দায়িত্ব।

তিনি আমাদের জাতীয় কবি, বিশ্বমানবতার কবি। তার কর্ম ও সৃষ্টি ইংরেজিসহ গুরুত্বপূর্ণ ভাষায় অনুবাদ করা প্রয়োজন বলে মনে করি।

বাংলা একাডেমিতে কবির ব্যবহৃত বর্ধমান হাউজের কক্ষটি সংরক্ষণের দাবি জানিয়ে খিলখিল কাজী বলেন, আপনারা জানেন তিনি যখনই ঢাকায় আসতেন বর্ধমান হাউজে তিনি উঠতেন। বর্ধমান হাউজটা কিন্তু সংরক্ষণ করা হয়নি। আমার মনে হয় অবিলম্বে তার ব্যবহৃত কক্ষটি সংরক্ষণ করে কবির যাবতীয় জিনিস গুছিয়ে রাখা উচিত।

এএসবিডি/এমআইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।