রুয়েটের সেই কর্মকর্তা সাময়িক বহিষ্কার

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাবি
প্রকাশিত: ০৭:২২ পিএম, ২৯ আগস্ট ২০২৩
মো. মিলনুর রশিদ

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) যন্ত্রকৌশল বিভাগের সিনিয়র টেকনিক্যাল অফিসার মো. মিলনুর রশিদকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং দেলাওয়ার হোসাইন সাঈদীর জানাজায় উপস্থিতির তুলনা দেখিয়ে একটি ছবি ফেসবুকে শেয়ার করেছিলেন তিনি।

মঙ্গলবার (২৯ আগস্ট) বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. মো. সেলিম হোসাইন সই করা এক বিজ্ঞপ্তিতে তাকে সাময়িক বহিষ্কার করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতির পিতাকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে স্পর্শকাতর বিষয় শেয়ার করায় উদ্ভূত পরিস্থিতির কারণে এবং তদন্ত কমিটির তদন্তের স্বার্থে আপনাকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হলো। বরখাস্তকালীন সময়ে আপনি খোরপোষ ভাতাসহ প্রাপ্য ভাতাদি পাবেন। এছাড়া বরখাস্তকালীন সময়ে আপনি বিধিমোতাবেক আপনার বিভাগীয় প্রধানের কাছে প্রতিবেদন দেবেন।

জানতে চাইলে রুয়েট উপাচার্য প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম বলেন, জাতির পিতাকে নিয়ে এভাবে পোস্ট করে ওই কর্মকর্তা অনেক বড় অন্যায় কাজ করেছেন। এ নিয়ে তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত চলাকালে তাকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। তদন্ত শেষে প্রতিবেদন পাওয়ার পর তার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন ব্যবস্থা নেবে।

এর আগে বিষয়টি প্রশাসনের নজরে আসলে তা খতিয়ে দেখতে রুয়েটের যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. নীরেন্দ্র নাথ মুস্তফীকে প্রধান করে তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির অন্য দুই সদস্য হলেন শহীদ শহীদুল ইসলাম হলের প্রভোস্ট প্রফেসর ড. মো. আলী হোসেন এবং গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের অতিরিক্ত পরিচালক মুফতি মাহমুদ রনি। আগামী তিন কার্যদিবসের মধ্যে কমিটিকে তদন্ত শেষ করে সুপারিশসহ মতামত দিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

সোমবার (২৮ আগস্ট) বিকেল সোয়া ৩টার দিকে রুয়েটের যন্ত্রকৌশল বিভাগের অধীন ফাউন্ড্রিশপ চেম্বার থেকে ওই কর্মকর্তাকে বের করে দিয়ে তালা ঝুলিয়ে দেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। একইসঙ্গে তার বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নিতে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়েছে ছাত্রলীগ।

এরপর তৎক্ষণাৎ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, দেশ ও সরকারের পাশাপাশি রুয়েটের ভাবমূর্তি ক্ষুণ্ণ করে- এমন বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট ও শেয়ার না করার জন্য শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের প্রতি সর্তকতা জারি করেছে প্রশাসন।

মনির হোসেন মাহিন/এমআরআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।