ক্ষুদে বিজ্ঞানীদের পদচারণায় মুখরিত ঢাকা কলেজ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১০ পিএম, ২৭ নভেম্বর ২০২৩

অডিও শুনুন

রাজধানী ঢাকা কলেজে চলছে দ্বিতীয় দিনের মতো ৯ম ডিসিএসসি আন্তর্জাতিক বিজ্ঞান প্রদর্শনী। এতে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিভিন্ন প্রজেক্ট নিয়ে হাজির হয়েছেন। নিজস্ব স্টলে তারা এসব প্রদর্শন করছেন।

সোমবার (২৭ নভেম্বর) সরেজমিনে ঢাকা কলেজের টেনিস গ্রাউন্ডে দেখা যায়, নির্দিষ্টস্টলে নিজেদের তৈরি তথ্যপ্রযুক্তির সাহায্যে উদ্ভাবিত বিভিন্ন যন্ত্রের প্রদর্শন করছেন তারা। ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে যেমন অংগ্রহণকারী রয়েছেন তেমনি দেখতে আসছে অনেক শিক্ষার্থী।

ঢাকা ইম্পেরিয়াল কলেজ সাইন্স ক্লাব থেকে ইযহার হোসেন ইফতি, জাহিদুল ইসলাম এবং অভিজিৎ বড়ুয়া অংশ নিয়েছেন প্রদর্শনীতে। নিজেদের তৈরি ড্রোন নিয়ে প্রজেক্ট সেক্টেটারি ইযহার হোসেন ইফতি বলেন, আমরা একটি ড্রোন তৈরি করেছি। এটির সাহায্যে কৃষক ঘরে বসেই জমিতে সার দিতে পারবেন। আবার সারের পরিমাণও নির্ধারণ করে দিতে পারবেন।

Dhaka2.jpg

এছাড়াও দুর্যোগের সময় ত্রাণ সহায়তা কার্যক্রমে এই ড্রোন সহজেই ব্যবহার করা যাবে। ড্রোনটি হারানোর ভয় নেই। সংযোগ বিচ্ছিন্ন হলেও এটি নির্দিষ্ট স্থানে ফিরে আসবে। মাত্র ২০ হাজার টাকায় এটি বানানো সম্ভব।

নটরডোম কলেজের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী অর্নব সাহা, তাহসিনুর রহমান বৃন্ত। এই দুই শিক্ষার্থী একটি রোবটিক গাড়ি তৈরি করেছেন। তাদের ধারণা এটি চাঁদ, মঙ্গলসহ যেকোনো গ্রহে চলতে পারবে। উচু-নিচু পথ পাড়ি দিয়ে এটি নিরবিচ্ছিন গ্রহে চলাচল করতে পারবে।

এমন নানা ধরনের প্রজেক্ট নিয়ে হাজির হয়েছেন শিক্ষার্থীরা। ঢাকা কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার বলেন, এই আয়োজনের ফলে শিক্ষার্থীদের মনে বিজ্ঞান চিন্তার প্রসার ঘটবে। তারা নিজেরা বিজ্ঞানের বিভিন্ন বিষয় আয়ত্তে আনা এবং গবেষণা করতে উদ্ভুদ্ধ হবে।

এছাড়া বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেওয়ায় একে অন্যের সঙ্গে নিজেদের জ্ঞান বিনিময়ের সুযোগ পাচ্ছে যা শিক্ষার্থীদের ভবিষ্যতের জন্য নানা সুযোগ তৈরি করবে। চতুর্থ শিল্প বিপ্লবের জন্য কার্যকরী মানবসম্পদ তৈরি হবে।

এনএস/এমআরএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।