গল্প বলায় কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার নিয়ে ইউডায় ওয়ার্কশপ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৯:২৯ পিএম, ০৫ ডিসেম্বর ২০২৩

বর্তমানে বিশ্বের অন্যতম আধুনিক প্রযুক্তি কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স (এআই)। পড়াশোনা থেকে শুরু করে পেশাগত ক্ষেত্রেও এর ব্যবহার দিন দিন বেড়ে চলেছে। উন্নত বিশ্বের অনেক জায়গায় এখন শ্রমিকের পরিবর্তে কাজ করছে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট।

বাংলাদেশে চাকরির ক্ষেত্রেও এর চাহিদা বাড়ছে। বিষয়গুলো সামনে রেখে গণমাধ্যম শিক্ষার্থীদের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক এক ওয়ার্কশপ আয়োজন করেছে ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভের (ইউডা) যোগাযোগ ও গণমাধ্যম শিক্ষা বিভাগ (সিএমএস)।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) ধানমন্ডির শংকর প্লাজায় বিভাগের মিলনায়তনে অনুষ্ঠিত হয় ওয়ার্কশপটি। এতে প্রশিক্ষক হিসেবে ছিলেন বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক মাহাদী হাসান।

বিভাগের শিক্ষার্থী উ মিমি মারমা বলেন, গল্প বলা বা স্টোরিটেলিং বিষয়টি গণমাধ্যম শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কনটেন্ট তৈরির ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা কীভাবে ব্যবহার করা যায়, আমরা আজ সেই বিষয়টি শিখেছি। আশা করছি পড়াশোনা ও পেশাগত ক্ষেত্রে এ জ্ঞান কাজে লাগাতে পারবো।

শিক্ষক মাহাদী হাসান বলেন, বর্তমান যুগে কৃত্রিম বুদ্ধিমত্তা খুবই আলোচিত বিষয়। বিশেষ করে চ্যাটজিপিটি, মিডজার্নি এআইয়ের মতো টুলসগুলো এখন বিশ্বব্যাপী নানাকাজে ব্যবহার হচ্ছে। বাংলাদেশের চাকরির বাজারেও এ প্রযুক্তিতে পারদর্শিতার চাহিদা আছে। গণমাধ্যমের শিক্ষার্থীরা যেন পিছিয়ে না পড়ে এজন্যই ওয়ার্কশপের আয়োজন করা। ভবিষ্যতে এমন আরও ওয়ার্কশপ আয়োজন করা হবে।

এসজে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।