হরতাল-অবরোধ মানবাধিকার হতে পারে না: রাবি উপাচার্য

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাজশাহী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৪:০৩ পিএম, ১০ ডিসেম্বর ২০২৩

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বলেছেন, জ্বালাও-পোড়াও এবং হরতাল-অবরোধ কখনো মানবাধিকার হতে পারে না। মানবাধিকার মনের বিষয়, হৃদয়ের বিষয়। বাংলাদেশই একমাত্র দেশ যার জন্মের সময় তার বিরোধীরা সক্রিয় ছিল। তারা এখনো সক্রিয়। তাদের দ্বারাই মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে।

রোববার (১০ ডিসেম্বর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ডিনস কমপ্লেক্সে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে আয়োজিত ‘মানবাধিকার: বাংলাদেশ ও আন্তর্জাতিক পরিপ্রেক্ষিত’ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডের সঞ্চালনায় উপাচার্য আরও বলেন, গণতন্ত্র ও মানবাধিকার পরস্পর ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। গণতন্ত্রের প্রধান লক্ষণ হলো মানবাধিকার। মানবাধিকার ছাড়া গণতন্ত্র সম্ভব নয়। এর মাধ্যমে মানুষ নিজের অধিকার সম্পর্কে সচেতন হচ্ছে।

তিনি বলেন, সাম্রাজ্যবাদীদের দ্বারা আমাদের গণতন্ত্র ভূলণ্ঠিত হচ্ছে। স্বাধীনতার ৫২ বছর পরও আমরা গণতন্ত্র অর্জন করতে পারছি না। বঙ্গবন্ধু যখন দেশকে নিয়ে ঘুরে দাঁড়াচ্ছিলেন তখন তাকে হত্যা করা হয়। মানবতা তখন কেথায় ছিল? আজ এদেশের জনগণ জানে তারাই ক্ষমতার উৎস।

উপাচার্য বলেন, মানবাধিকার রক্ষার জন্য গণতন্ত্র অপরিহার্য। নির্বাচন অপরিহার্য। সংবিধানকে অস্বীকার করার উপায় নেই। সংবিধান অনুযায়ী নির্বাচন হবে। যারা সংবিধানবহির্ভূত কথা বলেন তাদের ইশতেহারে মানবাধিকার কতটুকু আছে, প্রশ্ন রাখেন তিনি।

আলোচনা সভার সভাপতি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক মো. হুমায়ুন কবীর (শিক্ষা)। প্রধান আলোচক ছিলেন আইন বিভাগের অধ্যাপক আবু নাসের মো. ওয়াহিদ। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য সুলতান-উল-ইসলাম, ছাত্র উপদেষ্টা ড. জাহাঙ্গীর আলম সাউদ, প্রক্টর ড. আসাবুল হক ও জনসংযোগ দপ্তরের প্রশাসন অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে।

 

মনির হোসেন মাহিন/এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।