শেকৃবিতে মাস্টার্স ইন ফুড সেফটি কোর্স চালু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শেকৃবি
প্রকাশিত: ০৯:২৩ এএম, ১২ ফেব্রুয়ারি ২০২৪

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবিতে) চালু হয়েছে মাস্টার্স ইন ফুড সেফটি কোর্স। যেখানে ছাত্র-ছাত্রীরা ফুড সেফটি বিষয়ক বিভিন্ন গবেষণার সুযোগ পাবে। মাস্টার্স ও ল্যাবের প্রজেক্টটিতে সার্বিকভাবে সহযোগিতা করেছে নেদারল্যান্ড সরকার।

রোববার (১১ ফেব্রুয়ারি) ছাত্র-ছাত্রীদের ওরিয়েন্টশনের মাধ্যমে এ কোর্সের উদ্বোধন করা হয়। এছাড়া সকাল ১০ টায় ওয়াজেদ মিয়া গবেষণা কেন্দ্রে ফুড সেফটি ল্যাবের উদ্বোধন করা হয় এবং জাতীয় নিরাপদ খাদ্য দিবস উপলক্ষে একটি র্যালি বের করা হয়। র্যালি শেষে ফুড সেফটির গুরুত্ব তুলে ধরে অতিথিরা বক্তব্য রাখেন।

শেকৃবি উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নেদারল্যান্ড দূতাবাসের চার্জ দ্যা অ্যাফেয়ার্স মি. থেইস ওস্ট্রা। অধ্যাপক ড. মো. তাজুল ইসলাম চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. অলোক কুমার পাল, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম, এফএও এর সহকারী প্রতিনিধি মি. নুর আহমেদ খন্দকার, বাংলাদেশ ফুড সেফটি অথরিটির সম্মানিত সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ শোয়েব।

অনুষ্ঠানে প্রজেক্টের শেকৃবি অংশের ফোকাল পারসন অধ্যাপক ড. মোহাম্মদ আরিফুল ইসলাম নিরাপদ খাদ্যের গুরুত্ব ও প্রজেক্টের কার্যক্রম তুলে ধরে বক্তব্য দেন। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সাবেক সদস্য অধ্যাপক ড. নুরজাহান বেগম ও পোস্ট গ্র্যাজুয়েট স্টাডিজের ডিন অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক। এছাড়া অনুষ্ঠানে জাইকা ও ইউএসএইড এর প্রতিনিধিসহ বিভিন্ন সরকারী ও বেসরকারী সংস্থার সদস্য ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে মি. থেইস ওস্ট্রা বলেন, ‘১৯৭২ সালের আজকের এই দিনে নেদারল্যান্ডস বাংলাদেশকে স্বাধীন বাংলাদেশ হিসেবে স্বীকৃতি দিয়েছিল। সুতরাং আজকে আমাদের সম্পর্কের ৫২ বছর হতে যাচ্ছে। শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, বাংলাদেশে ফুড সেফটির একটি যুগান্তকারী যাত্রা শুরু হতে যাচ্ছে।’

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. শহীদুর রশীদ ভূঁইয়া বলেন, দেশে খাদ্য নিরাপত্তা বিষয়ে দক্ষ জনশক্তি দরকার। তিনি নেদারল্যান্ডস সরকারকে গবেষণাগার উন্নয়নে সহযোগিতার আহ্বান জানান।

এসময় জাতীয় নিরাপদ খাদ্য দিবস উপলক্ষে আয়োজিত পোষ্টার বানানোর প্রতিযোগিতায় বিজয়ীদের পুরষ্কার ও সার্টিফিকেট প্রদান করা হয়।

তাসনিম আহমেদ তানিম/এসআইটি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।