ঢাকা বিশ্ববিদ্যালয়

যৌন হয়রানির অভিযোগের সুষ্ঠু তদন্ত চায় মহিলা পরিষদ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪৪ এএম, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের এক শিক্ষকের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীর আনা যৌন হয়রানির অভিযোগের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। এ ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত করে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি এবং ভুক্তভোগী ছাত্রীসহ সব শিক্ষার্থীর পড়াশোনা ও নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়েছে সংগঠনটি।

সোমবার (১২ ফেব্রুয়ারি) এক যৌথ বিবৃতিতে মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। একই সঙ্গে ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সিএনজিচালিত অটোরিকশাচালক পশুপালন অনুষদের এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির ঘটনায় তীব্র নিন্দা জানান তারা।

এতে বলা হয়, চলতি বছরের গত ১১ ও ১২ জানুয়ারি বিভিন্ন দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের মাধ্যমে জানা যায় যে- ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের এক শিক্ষকের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে যৌন হয়রানির ঘটনা ঘটেছে। ঘটনা সূত্রে জানা যায়, অভিযুক্ত শিক্ষক প্রতি ক্লাসেই অ্যাসাইনমেন্টের টপিক নির্ধারণ করতে বলে এবং টপিক নির্ধারণের জন্য সরাসরি ফোন দিতে বলে নির্যাতনের শিকার ওই শিক্ষার্থীকে।

তারা আরও বলেন, টপিক নির্ধারণের জন্য ফোন দিলে তিনি রাতে কল ব্যাক করে নূন্যতম এক ঘন্টা ধরে টপিকের বাইরে কথা বলতে থাকেন। কথা বলার একপর্যায়ে তিনি বিয়ের প্রসঙ্গে এবং নানরকম অশালীন মন্তব্য করতে থাকেন। তিনি মোবাইল ফোনের মাধ্যমে ওই শিক্ষার্থীকে শারীরিক অবয়ব সম্পর্কে নোংরা মন্তব্য এবং যৌন উত্তেজনা প্রকাশ করতে থাকে যা শিক্ষার্থীর ওপর মানসিকভাবে চাপ প্রয়োগ করতে থাকে। এ ছাড়া তিনি ১২তম ব্যাচের শিক্ষার্থীদের ওপর ব্যক্তিগত আক্রোশে লিখিত পরীক্ষায় কম নম্বর দেয়।

নেতৃদ্বয় বলেন, ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ে সিএনজিচালিত অটোরিকশাচালকের দ্বারা পশুপালন অনুষদের এক শিক্ষার্থীকে শ্লীলতাহানির ঘটনা ঘটেছে। ঘটনা সূত্রে জানা যায়, গত ১০ ফেব্রুয়ারি কৃষি গবেষণা ইনস্টিটিউটের আবাসিক এলাকা- সংলগ্ন সড়কে অজ্ঞাতনামা এক সিএনজিচালিত অটোরিকশাচালক পশুপালন অনুষদের এক শিক্ষার্থীকে ক্যাম্পাসের ভেতরে শ্লীলতাহানি করেন।

তারা বলেন, আমরা লক্ষ্য করছি যে, সাম্প্রতিক সময়ে দেশের স্বনামধন্য বিশ্বাবদ্যালয়ে শিক্ষক কর্তৃক ও বহিরাগতদের দ্বারা নারী শিক্ষার্থীদের ওপর যৌন হয়রানি ও শ্লীলতাহানির মতো সহিংসতার ঘটনা ঘটেই চলেছে। এ ধরনের ঘটনা একদিকে যেমন নির্যাতনের শিকার শিক্ষার্থীর মানবাধিকার লঙ্ঘিত হয়েছে, তেমনি স্বাভাবিক শিক্ষার পরিবেশের বিঘ্নিত হচ্ছে যা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের আইনশৃঙ্খলা পরিস্থিতিকে প্রশ্নবিদ্ধ করছে।

বাংলাদেশ মহিলা পরিষদ উপরোল্লেখিত যৌন হয়রানির ঘটনায় যথাযথ আইনগত ব্যবস্থা নেওয়াসহ জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি এবং ভুক্তভোগী ছাত্রীসহ সব শিক্ষার্থীর পড়াশোনা ও ক্যাম্পাসে চলাচলের সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছি। সেইসঙ্গে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষসহ শিক্ষা মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের কাছে জোর দাবি জানাচ্ছি।

উল্লেখ্য, ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগে ঢাবি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের এক অধ্যাপককে তিন মাসের বাধ্যতামূলক ছুটিতে পাঠানো হয়েছে। সোমবার এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দফতর থেকে বিভাগীয় প্রধান অধ্যাপক আবুল মনসুরের কাছে একটি চিঠি পাঠানো হয়েছে।

এনএস/এমএএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।