মাতৃভাষা দিবসে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১৫ হাজার বই বিনিময়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৩:৪৯ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০২৪

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) অনুষ্ঠিত হয়েছে বই বিনিময় উৎসব। উৎসবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা প্রায় ১৫ হাজারের মতো বই বিনিময় করেন।

বিশ্ববিদ্যালয়ের সামাজিক সংগঠন ‘উদ্দীপ্ত বাংলাদেশ’-এর উদ্যোগে বুধবার (২১ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে কর্মসূচি শুরু হয়। চলবে বিকেল ৪টা পর্যন্ত।

শহীদ মিনারে ফুল দিতে আসা অসংখ্য শিক্ষার্থীকে বই বিনিময় উৎসবে অংশগ্রহণ করতে দেখা যায়। বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষকও এসময় তাদের পছন্দের বই বিনিময় করেন। আয়োজকদের তথ্যমতে, তাদের সংগ্রহে ছিল চার হাজার বই।

উৎসবে আসা শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষার্থী সুমি আক্তার জাগো নিউজকে বলেন, ‘বই একটি ব্যয়বহুল পণ্য। অনেক বইপড়ুয়া টাকার জন্য ইচ্ছেমতো বই কিনতে পারেন না। এমন উৎসব তাদের জন্য পছন্দের বই নেওয়ার বিশাল সুযোগ। আমি পাঁচটি বই নিয়েছি।’

জার্নালিজম বিভাগের শিক্ষার্থী সিফাত আরা বলেন, গতবছরও আমি উদ্দীপ্ত বাংলাদেশের বই উৎসবে এসেছিলাম। এবার ‘উইংস অব ফায়ার’ বিনিময় করে নিয়েছি ‘এনিথিং ইউ ওয়ান্ট’। আরেকটি ‘বিষাদ সিন্ধু’।

মাতৃভাষা দিবসে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১৫ হাজার বই বিনিময়

উদ্দীপ্ত বাংলাদেশের স্বেচ্ছাসেবক শাহরিয়ার মুনিম সাবিত জাগো নিউজকে বলেন, এটি চতুর্থবারের মতো উদ্দীপ্ত বাংলাদেশের বই বিনিময় উৎসব। আমরা অনলাইনে এর প্রচারণা চালাই। খুব বেশি সাড়া পেয়েছি।

তিনি বলেন, অনেকেই বই পড়তে ইচ্ছুক। কিন্তু টাকার অভাবে চাহিদামতো বই কিনতে পারেন না। এ উৎসব তাদের জন্য বইয়ের দ্বার উন্মুক্ত করবে।

উদ্দীপ্ত বাংলাদেশের সভাপতি হাসিবুল খান বলেন, উদ্দীপ্ত বাংলাদেশ সবসময়ই সৃজনশীল কর্মসূচির আয়োজন করে আসছে। ভাষা দিবসে বই বিনিময় উৎসব তারই অংশটি।

আহমেদ জুনাইদ/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।