তরুণ প্রজন্মকে গবেষণামনস্ক হতে হবে: ঢাবি উপাচার্য

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩১ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেছেন, তরুণ প্রজন্মকে গবেষণামনস্ক হতে হবে। গবেষণার মাধ্যমে নতুন জ্ঞান সৃষ্টি ও বিতরণ করতে হবে। গবেষণার ফল সাধারণ মানুষের কল্যাণে ব্যবহার করতে হবে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয় রাষ্ট্রবিজ্ঞান বিভাগের উদ্যোগে বিভাগের সম্মেলন কক্ষে ‘বাংলাদেশ : পলিটিক্স, জিও পলিটিক্স অ্যান্ড ইনভায়রনমেন্ট’ শীর্ষক দিনব্যাপী তরুণ গবেষক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপাচার্য বলেন, গবেষণা বিশ্ববিদ্যালয়ের প্রধান কাজ। উন্নত সমাজ ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে গবেষণার কোনো বিকল্প নেই। মানসম্পন্ন গবেষণা কার্যক্রম পরিচালনা ও গবেষকদের প্রণোদনা দিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিগগির একটি স্বতন্ত্র গবেষণা ইনস্টিটিউট প্রতিষ্ঠার বিষয় বিবেচনাধীন রয়েছে। এ লক্ষ্যে নীতিমালা প্রণয়নের কাজ চলছে।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. তাসনিম আরেফা সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠানে অধ্যাপক ড. মুহাম্মদ সোহরাব হোসেন, অধ্যাপক ড. সাব্বীর আহমেদসহ বিভাগীয় শিক্ষক ও তরুণ গবেষকরা উপস্থিত ছিলেন।

এনএস/এমকেআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।