ওভারব্রিজসহ ৫ দফা দাবিতে রাবি শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাজশাহী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৪:২২ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

ঢাকা-রাজশাহী মহাসড়ক সংলগ্ন মূল ফটক, বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিনোদপুর গেইট ও কাজলা গেইটে স্পিড ব্রেকার ও ওভারব্রিজ স্থাপনের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশনের আয়োজনে এ অবস্থান কর্মসূচি পালন করা হয়।

এসময় ‘আর কোনো মায়ের বুক খালি না হোক’, ‘আর কোনো হিমেলকে আমরা হারাতে চাইনা’, ‘আমরা আমাদের জীবনের নিরাপত্তা চাই’, ‘অবিলম্বে স্পিড ব্রেকার নিশ্চিত করুন’, ‘ফুটপাত দখল মুক্ত করুন’ এমনসব প্ল্যাকার্ড হাতে অবস্থান করতে দেখা যায় তাদের।

স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েসনের সাধারণ সম্পাদক এফ আর এম ফাহিম রেজার সঞ্চালনায় রাবির সাবেক শিক্ষার্থী আব্দুল আলিম মিঠু বলেন, ‘এখানে শুধু শিক্ষার্থীরা নয়, শিক্ষকসহ কর্মকর্তা-কর্মচারীরাও এ পথ দিয়ে চলাফেরা করে। রাস্তা পারাপার হওয়ার সময় সকলকেই ঝুঁকিতে থাকতে হয়। বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে বিষয়টি দেখার জন্য বিনীত অনুরোধ জানাই। কোনো শিক্ষার্থী দুর্ঘটনার স্বীকার হলে এর দায় তার পরিবার আজীবন বয়ে বেড়াতে হবে। এখনো সবকিছু শেষ হয়ে যায়নি, আমাদের এখনই সচেতন হতে হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন ব্যবস্থা নিলে দ্রুতই স্পিড ব্রেকার ও ওভারব্রিজ হয়ে যাবে বলে আমার বিশ্বাস।’

বিশ্ববিদ্যালয় প্রশাসনকে উদ্দেশ্য করে এস এম রিজন নামের এক শিক্ষার্থী বলেন, আরও একটি জীবন হারাক, সেটি কি আপনারা চান? স্পিড ব্রেকার ও ওভারব্রিজের বিষয়ে যদি আপনারা ব্যবস্থা না নেন, তাহলে বলুন, আমি রাস্তার গিয়ে আবারও জীবন দিবো। আমরা এখন শ্রেণি কক্ষে ক্লাস করার কথা, আমাদের কেন যৌক্তিক বিষয় নিয়ে প্রতিনিয়ত মানববন্ধন করতে হবে? আমাদের সময়ের অনেক দাম আছে। আমাদের দাবিদাওয়া যদি দ্রুত সময়ে বাস্তবায়ন না হয়, তাহলে আমরা আরও কঠোর অবস্থানে যাবো।

স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েসনের সভাপতি মেহেদী সজীব বলেন, আমরা চাই অনতিবিলম্বে কাজলা, মেইনগেট ও বিনোদপুরের ঢাকা-রাজশাহী মহাসড়কে স্পিডব্রেকার নির্মাণ করা হোক এবং বিনোদপুরের নির্মাণাধীন যে ওভারব্রিজ রয়েছে তা কাজলায় নির্মাণ করা হোক। আমরা হবিবুর রহমান হলের সামনে হিমেলকে হারিয়েছি আমরা আর কোনো মায়ের বুক খালি হোক সেটা চাইনা। আমরা সুস্থ অবস্থায় মায়ের কোলে ফিরে যেতে চাই।

এসময় স্পিড ব্রেকার স্থাপন, ওভারব্রিজ স্থাপন, স্পিড লিমিট ঘণ্টায় ২০-২৫ কিলোমিটার, ট্রাফিক পুলিশ দেওয়া, ফুটপাত দখলমুক্ত করার দাবি জানান শিক্ষার্থীরা। এসময় বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী এ কর্মসূচিতে উপস্থিত ছিলেন।

এরআগেও স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েসন রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রসাশনকে স্মারকলিপি স্পিড ব্রেকার ও ওভারব্রিজের দাবিতে স্মারকলিপি দিয়েছে।

মনির হোসেন মাহিন/এনআইবি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।