ঢাবিতে 'সমকালে বাংলাদেশে ভাষা-চর্চা' শীর্ষক সেমিনার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৫ পিএম, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভাষাবিজ্ঞান বিভাগের উদ্যোগে 'সমকালে বাংলাদেশে ভাষা-চর্চা' শীর্ষক দিনব্যাপী সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার আর্টস অডিটোরিয়ামে সেমিনারটি অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ভাষার উপর বিশ্বব্যাপী অর্থনৈতিক প্রভাব তুলে ধরে বলেন, মানুষ জীবন ও জীবিকার তাগিদে অন্যভাষা রপ্ত করে এবং ধীরে ধীরে নিজের ভাষার উপর দখল হারিয়ে ফেলে। নিজের মাতৃভাষা প্রসারিত করতে হলে শুদ্ধ ভাষা চর্চার সঙ্গে দেশের অর্থনৈতিক উন্নয়নেরও গুরুত্ব অনেক।

তিনি বলেন, ঝুঁকিপূর্ণ ভাষাগুলোকে সংরক্ষণের জন্য ডিজিটালাইজেশন, ভাষানীতি প্রণয়ন এবং আন্তর্জাতিক ব্যাপ্তি আরও বৃদ্ধি করতে হবে। মাতৃভাষা চর্চা ও প্রসারে সমন্বিতভাবে কাজ করার জন্য শিক্ষক, গবেষক ও সংশ্লিষ্টদের একসঙ্গে কাজ করতে হবে।

দিনব্যাপী এ সেমিনারের ৩টি অধিবেশনে দেশ-বিদেশের স্বনামধন্য ভাষাবিজ্ঞানীরা প্রবন্ধ উপস্থাপন করেন। এতে বিভিন্ন বিভাগের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরা অংশ নেন।

ভাষাবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আসাদুজ্জামানের সভাপতিত্বে সেমিনারে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির এবং সেমিনারের আহ্বায়ক অধ্যাপক ড. সৈয়দ শাহরিয়ার রহমান বক্তব্য রাখেন।

এনএস/এসআইটি/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।