বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে অ্যালামনাইদের এগিয়ে আসতে হবে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৪ পিএম, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, যেকোনো বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে অ্যালামনাইরা কার্যকরী ভূমিকা পালন করে থাকে। বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে অ্যালামনাইরা সবসময় অবদান রাখে।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন, সকল বিভাগ, হল, ইনস্টিটিউটসহ অন্যান্য অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি, সাধারণ সম্পাদক ও নেতাদের সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসনের মতবিনিময় সভায় উপাচার্য এসব কথা জানান।

উপাচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অসচ্ছল শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, শিক্ষার্থীদের বিকশিত করতে এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মানোন্নয়নে সার্বিক সহযোগিতা দেওয়ার জন্য অ্যালামনাইদের আহ্বান জানাই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষের সকল অসচ্ছল শিক্ষার্থীকে বৃত্তি দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে অ্যালামনাইদের এগিয়ে আসতে হবে

তিনি বলেন, এই উদ্যোগের সফল বাস্তবায়নের জন্য অ্যালামনাইদের এগিয়ে আসতে হবে। শিক্ষা, গবেষণা, উদ্ভাবন, ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সম্পর্ক জোরদারসহ আমাদের নানাবিধ উদ্যোগকে সফল করতে অ্যালামনাইদের সম্পৃক্ততা বৃদ্ধি এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে তাদের সম্পর্ক আরও জোরদার করতে হবে। শিক্ষা ও গবেষণা কার্যক্রমকে এগিয়ে নিতে বিশ্ববিদ্যালয়ের এনডাওমেন্ট ফান্ডে অনুদান দেওয়ার জন্য অ্যালামনাইদের প্রতি আহ্বান জানাই।

মতবিনিময় সভায় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদসহ বিভিন্ন অ্যালামনাই অ্যাসোসিয়েশনের নেতারা বক্তব্য দেন।

এনএস/এমআরএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।