চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ‘এ’ ইউনিটের ভর্তিযুদ্ধ শুরু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ১১:৪০ এএম, ০২ মার্চ ২০২৪

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) স্নাতক ১ম বর্ষের ভর্তিযুদ্ধ শুরু হয়েছে। শনিবার (২ মার্চ) বিজ্ঞান, জীব বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্সেজ অ্যান্ড ফিশারিজ অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে এ বছরের ভর্তি পরীক্ষা শুরু হয়।

এদিন চবি কেন্দ্রে ২৩ হাজার ৯০৮ জন শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছেন। চট্টগ্রামের অন্যান্য ক্যাম্পাসে অংশ নিচ্ছেন ১৩ হাজার ২২ জন ভর্তিচ্ছু পরীক্ষা দিচ্ছেন। ঢাবি ও ঢাকার অন্যান্য ক্যাম্পাসে ৪৪ হাজার ৭৯৯ জন এবং রাবি ক্যাম্পাসে অংশ নিবেন ১৭ হাজার ৭৯২ জন শিক্ষার্থী। এ ইউনিটে প্রতি আসনের জন্য লড়বেন ৮১ জন শিক্ষার্থী। গতবারের মতো এবারও দ্বিতীয় বার আবেদন করা শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিতে পারবেন।

প্রতিবারের মতো এবারও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ১০০ নম্বরে হবে। এছাড়া জিপিএর ভিত্তিতে ২০ নম্বর থাকবে। বহু নির্বাচনী পদ্ধতির এ পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ‘এ’ ইউনিটের ভর্তিযুদ্ধ শুরু

ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা বিদ্যমান থাকবে। শহর থেকে শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে সাত জোড়া শাটল চলাচল করবে। পরিবহন ভাড়া ও খাবারের দাম নিয়ন্ত্রণে রাখতে প্রক্টরিয়াল বডির ভ্রাম্যমাণ টিম অভিযান পরিচালনা করবে। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি মোড়ে ভাড়ার চার্ট দেওয়া থাকবে। পাশাপাশি খাবারের দোকানগুলোতেও থাকবে মূল্য তালিকা। কারো দোকানে চার্ট পাওয়া না গেলে ব্যবস্থা নেবে প্রক্টরিয়াল বডি।

প্রক্টর ড. মোহাম্মদ নূরুল আজিম সিকদার জাগো নিউজ কে জানান, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে যাবতীয় প্রস্তুতি আমরা নিয়েছি। নিরাপত্তার জন্য পুলিশ, এনএসআই, ডিএসবি, ডিজিএফআই, রেলওয়ে পুলিশ, প্রক্টরিয়াল বডি, বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মী, বিএনসিসি ও রোভার স্কাউট সতর্ক অবস্থানে রয়েছে।

আহমেদ জুনাইদ/আরএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।