ইসলামী বিশ্ববিদ্যালয়

মুক্তমঞ্চ করতে কাটা হলো ২৪ বছরের পুরোনো গাছ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ইসলামী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৩:৩৬ পিএম, ০৪ মার্চ ২০২৪

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) একাধিক মুক্তমঞ্চ নির্মাণ করতে দুই যুগ পুরোনো তিনটি গাছ কেটেছে কর্তৃপক্ষ। এ ঘটনার প্রতিবাদে সোমবার (৪ মার্চ) মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবন এবং ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ভবনের মধ্যবর্তী স্থানে এ মঞ্চ নির্মাণ করতে রোববার (৩ মার্চ) গাছগুলো কাটা হয়। গাছ কাটা শুরুর পর থেকেই প্রতিবাদ করে আসছেন শিক্ষার্থীরা ও বিভিন্ন পরিবেশবাদী সংগঠন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, সোমবার সকাল ১০টায় অনুষদ ভবন সংলগ্ন বটতলা সংলগ্ন এলাকায় কেটে রাখা গাছের গুঁড়ির পাশে অবস্থান কর্মসূচি পালন করে ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদ। এসময় সংগঠনটির সভাপতি মাহমুদুল হাসান ও সাধারণ সম্পাদক নুর আলমের নেতৃত্বে কেন্দ্রীয় কমিটির কার্যনির্বাহী সদস্য মুখলেসুর রাহমান সুইটসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এরপর বেলা সাড়ে ১১টায় একই স্থানে অবস্থান কর্মসূচি পালন করে ‘ডিপ ইকোলজি অ্যান্ড স্নেক কনজারভেশন ফাউন্ডেশন’ এর সদস্যরা। অবস্থান কর্মসূচিতে শিক্ষার্থীরা ‘সৌন্দর্য বর্ধনের নামে বৃক্ষনিধন বন্ধ হোক’, ‘সবুজের রক্তক্ষরণ বন্ধ করো’, ‘একাডেমিক ভবনের পাশে মুক্ত মঞ্চ চাই না’, ‘প্রকৃতির ক্ষতি করে স্থাপনা তৈরি বন্ধ করো’, ‘প্রকৃতি ধ্বংস করে উন্নয়ন চাই না’ ও ‘উন্নয়নের নামে গাছ কাটা চলবে না’ সহ বিভিন্ন দাবি সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন। এছাড়া বৃক্ষনিধন করে বৈশাখী মঞ্চ নির্মাণের প্রতিবাদে গণস্বাক্ষর সম্বলিত প্রতিবাদ লিপি ও ব্যঙ্গচিত্র প্রদর্শন করেছে বিশ্ববিদ্যালয়ের পরিবেশবাদী সংগঠন ‘অভয়ারণ্য’।

বৃক্ষনিধনের প্রতিবাদে কোষাধ্যক্ষ বরাবর পাঁচ দফা দাবি সম্বলিত স্মারকলিপি দিয়েছে বিশ্ববিদ্যালয়ের পরিবেশবাদী সংগঠন ‘গ্রীন ভয়েস’। তাদের দাবিগুলো হলো উন্নয়ন ও সৌন্দর্য বর্ধনের নামে বৃক্ষনিধন বন্ধ করতে হবে, কাটা গাছগুলোর ক্ষতিপূরণবাবদ দ্বিগুণ বৃক্ষরোপণ ও পরিচর্যা করতে হবে, বনায়ন রক্ষায় সুনির্দিষ্ট রোড ম্যাপ প্রণয়ন, সুপরিকল্পিত বনায়ন ও পরিচর্যা করা ও প্রাকৃতিক ভারসাম্যপূর্ণ ক্যাম্পাস বাস্তবায়ন করা।

ডিপ ইকোলজি অ্যান্ড স্নেক কনজারভেশন ফাউন্ডেশনের টিম লিডার ইয়ারাবি আঁখি বলেন, গাছ আমাদের পরম বন্ধু। হুটহাট গাছ কেটে কোনো উন্নয়ন বয়ে আনবে তা আমাদের বোধগম্য নয়।’

ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির কার্যনির্বাহী সদস্য মুখলেসুর রাহমান সুইট বলেন, বিশ্ববিদ্যালয়ের দুটি একাডেমিক ভবনের মাঝামাঝি একটা গুরুত্বপূর্ণ জায়গায় বৈশাখী মঞ্চ নির্মাণ করা হচ্ছে। এতে শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষার ব্যাঘাত ঘটবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি বৃক্ষনিধন করে বৈশাখী মঞ্চ নির্মাণ বন্ধ না করে তাহলে ছাত্র ইউনিয়ন ইবি সংসদ শিক্ষার্থীদের নিয়ে দুর্বার আন্দোলন গরে তুলবে।

এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।