ক্যাম্পাসে শাবিপ্রবি শিক্ষার্থীদের গণ-ইফতার কর্মসূচি পালন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৭:৪১ পিএম, ১২ মার্চ ২০২৪

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে গণ-ইফতার কর্মসূচি পালিত হয়েছে।

মঙ্গলবার (১২ মার্চ) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে এ কর্মসূচি পালন করা হয়।

সরেজমিন দেখা যায়, ইফতারের এক ঘণ্টা পূর্ব থেকেই হল ও ক্যাম্পাসের বাহিরে থেকে শিক্ষার্থীদের আগমন শুরু হয়। কেউ অটোরিক্সা, কেউ টমটম গাড়ি আবার কেউ কেউ হেঁটে হেঁটে গোলচত্বরে এসে হাজির হন। এদের মধ্যে অনেকেই নিজ নিজ ইফতারি সঙ্গে করে নিয়ে আসেন। শিক্ষার্থীদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণে নির্দিষ্ট সময়ের মধ্যেই ইফতার সম্পন্ন হয়।

গণ-ইফতারে অংশ নেওয়া বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী ওমর ফারুক ইমন বলেন, ইফতার মাহফিল করা এটা আমাদের মুসলমানদের ঐতিহ্য। ক্যাম্পাসে ইফতার মাহফিল করা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ঐতিহ্য। অথচ ক্যাম্পাসে ইফতার মাহফিল না করার জন্য অনুরোধ করে আমাদের ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আমরা এর প্রতিবাদে গণ-ইফতার কর্মসূচির ঘোষণা দিয়েছি। সবার স্বতঃস্ফুর্ত অংশগ্রহণে ইফতার মাহফিল সম্পন্ন হয়েছে।

ক্যাম্পাসে শাবিপ্রবি শিক্ষার্থীদের গণ-ইফতার কর্মসূচি পালন

ইংরেজি বিভাগের শিক্ষার্থী দেলওয়ার হোসেন শিশির জাগো নিউজকে বলেন, ক্যাম্পাসে ইফতার পার্টি না করার বিজ্ঞপ্তির প্রেক্ষিতে গণ-ইফতার আমাদের মৌন প্রতিবাদ। আমরা চাই, ক্যাম্পাসে সৌহার্দ্যপূর্ণভাবে ইফতার পার্টি অব্যাহত থাকুক। মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এমন সিদ্ধান্ত ভবিষ্যতে কখনো না নেওয়ার জন্য প্রশাসনের প্রতি আহ্বান জানাচ্ছি।

জানা যায়, রমজান মাসে শাবিপ্রবি ক্যাম্পাসে ইফতার পার্টি না করার অনুরোধ জানিয়ে গত রোববার (১০ মার্চ) বিজ্ঞপ্তি দেয় প্রশাসন। সোমবার (১১ মার্চ) বিজ্ঞপ্তিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে সমালোচনার ঝড় ওঠে বিভিন্ন মহলে।

সমালোচনার মুখে প্রকাশিত বিজ্ঞপ্তির ব্যাখা দিয়ে মঙ্গলবার (১২ মার্চ) নতুন করে বিজ্ঞপ্তি দিতে বাধ্য হয় শাবিপ্রবি প্রশাসন। নতুন বিজ্ঞপ্তিতে ক্যাম্পাসে ইফতার পার্টি করতে কোনো নিষেধাজ্ঞা দেওয়া হবে না বলে জানানো হয়। তবে ইফতার পার্টিতে প্রশাসন থেকে কোনো অর্থ সহায়তা করা হবে না বলে জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

নাঈম আহমদ শুভ/এনআইবি /এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।