শাবিপ্রবি

গাছে পেরেক ঠুকে ছাত্রলীগের কর্মীসভার ব্যানার-ফেস্টুন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শাবিপ্রবি
প্রকাশিত: ১০:০৪ পিএম, ১৮ মার্চ ২০২৪

দীর্ঘদিন পর মঙ্গলবার (১৯ মার্চ) শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) শাখা ছাত্রলীগের কর্মীসভা অনুষ্ঠিত হবে। প্রচারণার অংশ হিসেবে ক্যাম্পাস জুড়ে বিভিন্ন ধরনের ব্যানার-ফেস্টুন লাগিয়েছেন পদপ্রত্যাশী ছাত্রনেতারা। এ উপলক্ষে ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় গাছে পেরেক ঠুকে ব্যানার-ফেস্টুন লাগিয়েছেন ছাত্রনেতারা। এতে ঝুঁকিতে পড়েছে গাছের জীবন।

সোমবার (১৮ মার্চ) সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রচারণায় ক্যাম্পাসের প্রধান ফটক থেকে কেন্দ্রীয় মিলনায়তন পর্যন্ত তিন শতাধিক ব্যানার, ফেস্টুন ও প্লেকার্ড লাগানো হয়েছে। এর মধ্যে অনেকে গাছের জীবনকে ঝুঁকিতে ফেলে পেরেক ঠুকে লাগিয়েছেন ব্যানার-ফেস্টুন।

এ বিষয়ে পদপ্রত্যাশী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক পরিবেশ বিষয়ক সম্পাদক খলিলুর রহমান, সাবেক উপ-দপ্তর সম্পাদক সজিবুর রহমান ও ইংরেজি বিভাগ ছাত্রলীগের সাধারণ সম্পাদক আজিজুল ইসলাম সীমান্তসহ আরও কয়েকজন ছাত্রনেতার সঙ্গে জাগো নিউজ প্রতিবেদকের কথা হয়।

এ বিষয়ে খলিলুর রহমান ও সজিবুর রহমান বলেন, আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনুমতি নিয়েই ক্যাম্পাসে ব্যানার ফেস্টুন লাগিয়েছি। তবে কাউকে পেরেক ঠুকে লাগানোর কথা বলা হয় নি। যদি কেউ লাগিয়ে থাকে বিষয়টি খতিয়ে দেখবো।

ছাত্রলীগ নেতা আজিজুল ইসলাম সীমান্ত বলেন, আমার কোনো ব্যানার-ফেস্টুন লাগাতে গাছে পেরেক ঠোকানো হয় নি। আমি নিজে উপস্থিত থেকে এসব লাগিয়েছি।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট শাখার সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম বলেন, গাছে পেরেক ঠুকে ব্যানার-ফেস্টুন লাগানো কোনোভাবেই ঠিক নয়। এটা অনুচিত। এতে গাছের বৃদ্ধি ব্যাহতসহ নানা ধরনের ক্ষতি হয়। তাই দ্রুত সময়ের মধ্যে গাছের পেরেক উঠিয়ে নেওয়া প্রয়োজন।

বিশ্ববিদ্যালয়ের স্টেট শাখার প্রধান অধ্যাপক রুমেল আহমদ জাগো নিউজকে বলেন, গাছে পেরেক ঠুকলে অবশ্যই গাছের ক্ষতি হবে। কেউ পেরেক ঠুকলে এসব দ্রুত খুলে ফেলা দরকার।

এ বিষয়ে প্রক্টর অধ্যাপক ড. কামরুজ্জামান চৌধুরী বলেন, ব্যানার-ফেস্টুন লাগানোর জন্য যারা অনুমতি চেয়েছে, তাদেরকে অনুমতি দেওয়া হয়েছে। কর্মীসভার পরদিন এসব ব্যানার-ফেস্টুন খুলে নিয়ে যাবেন বলে কথা দিয়েছেন ছাত্রনেতারা। তবে গাছে পেরেক ঠুকে এসব লাগানোর অনুমতি দেওয়া হয়নি। যারা পেরেক ঠুকে ব্যানার-ফেস্টুন লাগিয়েছেন তাদেরকে এ বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হবে।

নাঈম আহমদ শুভ/এনআইবি/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।