শাহজালাল বিশ্ববিদ্যালয়

৬ বছরে দেড়শ শিক্ষক নিয়োগ, ১০৩ জনই নিজ বিশ্ববিদ্যালয়ের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শাবিপ্রবি
প্রকাশিত: ০৭:০১ পিএম, ০১ এপ্রিল ২০২৪

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের আমলেই নিজ বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ১০৩ জন শিক্ষার্থী।

২০১৭ সালের ২১ আগস্ট উপাচার্য হিসেবে শাবিপ্রবিতে নিয়োগ পান ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। ২০২১ সালে ফের মেয়াদ বাড়িয়ে দ্বিতীয়বারের মতো তাকে উপাচার্য হিসেবে শাবিপ্রবিতে নিয়োগ দেওয়া হয়। গত সাড়ে ছয় বছরে তার আমলে এ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে ১৫৩ জনকে শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০২৪ সালের মার্চ পর্যন্ত বিভিন্ন বিভাগ ও দপ্তরে মোট ৩৭৬ জন শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ দিয়েছেন বর্তমান উপাচার্য। সব বিভাগ মিলিয়ে শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে ১৫৩ জনকে। এরমধ্যে ১০৩ জনই শাবিপ্রবির শিক্ষার্থী। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০ জন, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ১৩ জন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আটজন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পাঁচজন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দুজন এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) একজন শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছেন।

অন্যদিকে, এ সাড়ে ছয় বছরে ৩৫ জন কর্মকর্তা নিয়োগ পেয়েছেন। এরমধ্যে বৃহত্তর সিলেট (সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজার) অঞ্চল থেকে ১৮ জন, বৃহত্তর কুমিল্লার (কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া) দুজন ও অন্যান্য জেলা থেকে নিয়োগ পেয়েছেন ১৫ জন ।

এসময়ে বিভিন্ন দপ্তর ও বিভাগে তৃতীয় শ্রেণির কর্মচারী নিয়োগ পেয়েছেন ৫৪ জন। এরমধ্যে সিলেট বিভাগের চার জেলা থেকে ৩৬ জন, বৃহত্তর কুমিল্লার সাতজন ও দেশের অন্যান্য জেলা থেকে ১১ জন রয়েছেন।

একই সময়ে বিশ্ববিদ্যালয়ে ১৩৪ জন চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগ দেওয়া হয়েছে। এরমধ্যে রয়েছেন সিলেটের চার জেলার ৯৭ জন, বৃহত্তর কুমিল্লার ছয়জন ও দেশের অন্যান্য জেলা থেকে ৩১ জন।

নিয়োগের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, যাদের নিয়োগ দিয়েছি দক্ষ ও যোগ্য দেখেই দিয়েছি। যোগ্যতাসম্পন্ন ও দক্ষ গ্র্যাজুয়েটদের নিয়োগ দিতে চেষ্টা করেছি। কে কোন বিশ্ববিদ্যালয় থেকে পাস করেছে সেটা আমরা বিবেচনা করিনি।

নাঈম আহমদ শুভ/এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।