কিউএস র‌্যাংকিংয়ে লাইফ সায়েন্স ক্যাটাগরিতে বাকৃবি

লাইফ সায়েন্স অ্যান্ড মেডিসিন ক্যাটাগরির দুই বিষয়ে কোয়াকোয়ারেলি সাইমন্ডস (কিউএস) ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে স্থান পেয়েছে বাংলাদেশের তিন বিশ্ববিদ্যালয়। যার মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও ব্র্যাক বিশ্ববিদ্যালয় রয়েছে।

গত ১০ এপ্রিল মোট পাঁচ ক্যাটাগরিতে প্রায় ৫৫ বিষয়ে বিশ্বের সেরা এক হাজার ৫৫৯ বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়।

কৃষি ও বনায়ন বিষয়ে এশিয়া মহাদেশে ৮২তম এবং দেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে ৩৫১-৪০০তম স্থান অধিকার করেছে বাকৃবি।

যুক্তরাজ্যভিত্তিক কিউএস র‌্যাংকিংয়ের নির্ভরযোগ্যতা নিয়ে উইকিপিডিয়ার সূত্রে জানা যায়, বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ও প্রতিষ্ঠিত তিনটি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং সিস্টেমের মধ্যে কোয়াকোয়ারেলি সাইমন্ডস (কিউএস) র‌্যাংকিং একটি।

এ বিষয়ে বাকৃবির উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী বলেন, কৃষি শিক্ষার অন্যতম প্রাচীন বিদ্যাপীঠ হিসেবে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় বরাবরের মতো তার অবস্থান ধরে রেখেছে। দেশের অনেক বিশ্ববিদ্যালয়ে কৃষি ও বনায়ন বিষয়ে শিক্ষার্থীদের পাঠদান করানো হলেও তারা এ অবস্থানে আসতে পারেনি। আশাকরি শিক্ষা ও গবেষণার পরিবেশ ঠিক রেখে আরও বেশি সময় দিতে পারলে আগামী চার বছরের মধ্যে এ র‌্যাংকিং ১০০ থেকে ২০০ এর মধ্যে উপনীত হবে।

প্রাতিষ্ঠানিক খ্যাতি, প্রকাশিত গবেষণার উদ্ধৃতি, নিয়োগকর্তার খ্যাতি, এইচি-সূচক উদ্ধৃতি ও আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক এ পাঁচটি নির্ণায়কের উপর ভিত্তি করে র‌্যাংকিং প্রকাশ হয় থাকে।

আসিফ ইকবাল/এএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।