৮ বছর পর জাবিতে ডিন নির্বাচনের তারিখ ঘোষণা

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ১০:১৮ এএম, ২২ এপ্রিল ২০২৪
ফাইল ছবি

বিধি অনুযায়ী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নির্বাচিত ডিনদের মেয়াদ দুই বছর। তবে ২০১৬ সালের সর্বশেষ নির্বাচনের আট বছর পর অনুষদগুলোর ডিন নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ১৫ মে এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

রোববার (২১ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবু হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অ্যাক্ট ১৯৭৩ এর ২৬(৫) ধারা এবং নির্বাচন সংক্রান্ত সংবিধি, অধ্যাদেশ ও বিধিগুলোর সংশ্লিষ্ট ধারা-উপধারা অনুযায়ী ডিন নির্বাচন অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, নির্বাচনের সাময়িক ভোটার তালিকা প্রকাশ করা হবে ২২ এপ্রিল। ২৪ এপ্রিল দুপুর ২টা পর্যন্ত সাময়িক ভোটার তালিকার বিষয়ে আপত্তি দাখিল করা যাবে এবং ২৫ এপ্রিল চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। আগামী ২৯ এপ্রিল দুপুর ২টা পর্যন্ত রিটার্নিং অফিসারের কাছে অনুমোদিত ফরমে মনোনয়নপত্র দাখিল করা যাবে।

রিটার্নিং কর্মকর্তা আরও জানান, মনোনয়নপত্র বাছাই করা হবে ৩০ এপ্রিল, বৈধ প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে ২ মে এবং প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ৬ মে দুপুর ২টা পর্যন্ত। এছাড়া ৭ মে প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে এবং ১৫ মে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত নির্বাচন অনুষ্ঠিত হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বর্তমান অনুষদ সংখ্যা ছয়টি। বিশ্ববিদ্যালয়ের অ্যাক্ট অনুযায়ী নির্বাচিত ডিনের মেয়াদ দুই বছর হলেও সর্বশেষ ২০১৬ সালের ১০ মে ডিন নির্বাচন অনুষ্ঠিত হয়। দীর্ঘদিন ধরে উপাচার্য অধ্যাপক নূরুল আলমকে ডিনসহ অন্যান্য পর্ষদের নির্বাচনগুলো আয়োজনের তাগিদ দিয়ে আসছেন শিক্ষক-শিক্ষার্থীদের বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা।

মাহবুব সরদার/এফএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।