রাবিতে দুই দিনব্যাপী আন্তর্জাতিক গণিত সম্মেলন শুরু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাজশাহী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৩:৫৩ পিএম, ১৬ মে ২০২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুই দিনব্যাপী আন্তর্জাতিক গণিত সম্মেলন শুরু হয়েছে। দীর্ঘ ত্রিশ বছর পর ২৩তম এ সম্মেলনের আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ।

বৃহস্পতিবার (১৬ মে) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনে এ সম্মেলনের উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনের সংসদ সদস্য আব্দুল ওয়াদুদ দারা।

গণিত সম্মেলনর সভাপতি অধ্যাপক ড. জুলফিকার আলীর সভাপতিত্বে এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের দুই উপ-উপাচার্য অধ্যাপক ড. সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক ড. হুমায়ুন কবীর। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ভারতের আইআইটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দীপঙ্কর চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ গণিত সমিতির সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শহিদুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নাছিমা আক্তার।

রাবিতে দুই দিনব্যাপী আন্তর্জাতিক গণিত সম্মেলন শুরু

দুই দিনব্যাপী আন্তর্জাতিক এ সম্মেলনে গণিত সম্পর্কিত বিভিন্ন গুরুত্বপূর্ণ সেশন, পেপার প্রেজেন্টেশনসহ এ সম্পর্কে শিক্ষক-শিক্ষার্থীদের মত প্রকাশের সুযোগ। শুক্রবার (১৭ মে) বিকেলে সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে এবারের গণিত সম্মেলন।

সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে আব্দুল ওয়াদুদ দারা বলেন, ‘গণিতের সঙ্গে মানুষের জীবনের সরাসরি সম্পৃক্ততা রয়েছে। আজকের এ সম্মেলনে গণিত নিয়ে শিক্ষক-শিক্ষার্থীরা একে অপরের সঙ্গে আলোচনা করবে, মত প্রকাশ করবে। এমন একটি দারুণ উদ্যোগ নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগকে অসংখ্য ধন্যবাদ।’

রাবিতে দুই দিনব্যাপী আন্তর্জাতিক গণিত সম্মেলন শুরু

গণিত বিভাগের সভাপতি অধ্যাপক ড. আসাবুল হক বলেন, বাংলাদেশসহ দেশের বাইরের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা এ সম্মেলনে গণিত সম্পর্কে তাদের মতামত প্রকাশ করে থাকেন। এসব বিষয় শিক্ষার্থীদের কল্যাণে কাজে লাগবে। গণিত সম্পর্কে আমরা গবেষণা করে যে সকল ফলাফণ পাই সেগুলো বাংলাদেশের পরিপ্রেক্ষিতে কোন কাজে লাগবে সেগুলো উঠে আসবে এ সম্মেলনে। আমাদের এ সম্মেলনে দেশ-বিদেশ থেকে প্রায় ২৫০ জন গবেষক এবং শিক্ষার্থী প্রবন্ধ উপাস্থাপন করবেন।

বাংলাদেশ গণিত সমিতি বাংলাদেশের গণিতবিদদের একটি পেশাদার সংগঠন। বাংলাদেশে গণিত শিক্ষা ও গবেষণা কার্যক্রমে উৎসাহ, সম্প্রসারণ এবং পেশাজীবীদের বিভিন্ন এ বিষয়ক সমস্যা সমাধানের লক্ষ্যে ১৯৭২ সালে এ সমিতি প্রতিষ্ঠিত হয়।

মনির হোসেন মাহিন/এনআইবি/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।