শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ঢাবিতে শোভাযাত্রা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৭:০৬ পিএম, ১৬ মে ২০২৪

প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে শোভাযাত্রা ও সমাবেশ করেছে ছাত্রলীগ। বৃহস্পতিবার (১৬ মে) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে শোভাযাত্রা শুরু হয়ে ভিসি চত্বর-শহীদ মিনার হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্যে এসে শেষ হয়। এরপর সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন। তিনি বলেন, শেখ হাসিনা সামরিক স্বৈরাচারের বিরুদ্ধে সংগ্রাম করেছেন। বুলেট, গ্রেনেড মোকাবিলা করেছেন। মৌলিক মানবাধিকার প্রতিষ্ঠা করেছেন। সাংবিধানিক শাসন প্রতিষ্ঠা করেছেন। কল্যাণধর্মী রাষ্ট্রব্যবস্থা প্রবর্তন করেছেন। মানুষের নাগরিক অধিকার, ব্যক্তি স্বাধীনতা ফিরিয়ে দিয়েছেন।

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ঢাবিতে শোভাযাত্রা

তিনি বলেন, শেখ হাসিনা এমন সময় দেশে প্রত্যাবর্তন করেছিলেন যখন মানুষের মৌলিক অধিকার তথা ভোটের অধিকার ছিল না। বঙ্গবন্ধু কন্যা আমাদের এ গণতন্ত্র ও রাজনৈতিক অধিকার প্রত্যাবর্তন করেছেন।

সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শেখ ওয়ালি আসিফ ইনান বলেন, আজ যথার্থই বলতে হয় জনগণের অধিকার প্রতিষ্ঠায় দৃঢ় প্রতিজ্ঞ শেখ হাসিনা দেশে ফিরেছিলেন বলেই ঐক্যবদ্ধ হয়েছিল মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি। শেখ হাসিনা সেদিন রাজপথের মিছিলে নিজে স্লোগান দিয়ে স্বৈরাচার বিরোধী আন্দোলন করেছিল বলেই বাংলাদেশ গণতন্ত্রের পথে ফিরে এসেছিল। জাতির জনকের রক্তে ভেজা স্বদেশের মাটিতে ১৯৮১ সালের ১৭ মে শেখ হাসিনা ফিরেছিলেন বলেই সেদিন কুর্মিটোলায় লাখো মানুষের ঢল নেমেছিল। আর সেই ঢেউয়ের ঢলের স্রোতেই ভেসে গিয়েছিল বাংলার সব অপশক্তির অপশাসন।

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ঢাবিতে শোভাযাত্রা

সমাবেশে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন, সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলশাখা, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণসহ ঢাকায় অবস্থিত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রলীগের নেতাকর্মীরা সমাবেশে উপস্থিত ছিলেন।

আলি হাসান/এমআইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।