ঢাবিতে রবীন্দ্র-নজরুল জয়ন্তী উদযাপন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৯:৩৩ পিএম, ১৬ মে ২০২৪

উৎসবমুখর পরিবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর স্বরণে রবীন্দ্র-নজরুল জয়ন্তী ‘চিরন্তনী’ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৬ মে) বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের (টিএসসি) পায়রা চত্বরে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের আয়োজনে রবীন্দ্র-নজরুল জয়ন্তী ‘চিরন্তনী’ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতেই নজরুলের ‘অঞ্জলি লহ মোর’ গানের মধ্য দিয়ে এ দুই ব্যক্তিত্বকে শ্রদ্ধা নিবেদন করা হয়। সন্ধ্যায় ছিল রবীন্দ্র সংগীত, নজরুল গীতি, নৃত্য পরিবেশনা, কবিতা আবৃত্তি, পত্রপাঠসহ মোট ১৮টি সাংস্কৃতিক পরিবেশনা। সবশেষে সমাবেত কণ্ঠে ভূপেন হাজারিকার ‘সবার হৃদয়ে রবীন্দ্রনাথ, চেতনাতে নজরুল’ গানের মধ্য দিয়ে বাঙালি হৃদয়ের কতটা গভীরে রবীন্দ্রনাথ এবং নজরুলের অবস্থান সেটি বুঝানো হয়।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের সভাপতি দেবজ্যোতি বিশ্বাস বলেন, রবীন্দ্রনাথ ও কাজী নজরুল ইসলাম মিশে আছেন আমাদের অস্তিত্বে ও মননে। বাংলা সাহিত্যে রবীন্দ্রনাথ ও কাজী নজরুল ইসলামের অবদানের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে আয়োজিত হয়েছে এ সাংস্কৃতিক সন্ধ্যা।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ শুদ্ধ বাংলা সংস্কৃতিকে ধারণ করে, লালন করে এবং চর্চা করে। এ অনুষ্ঠানের মধ্য দিয়ে আমরা রবীন্দ্র-নজরুলের প্রতি আমাদের ভালোবাসা, শ্রদ্ধা নিবেদন করছি এবং সেই সঙ্গে সবাই জানবে বাংলা সাহিত্য কতটা সমৃদ্ধ এবং সুবিশাল।

সাধারণ সম্পাদক কে এম তানভীরুল হক বলেন, রবীন্দ্রনাথ এবং নজরুল জড়িয়ে আছে আমাদের জীবনে। বাঙালির জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত এই দুজনের জন্মদিন উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি জানিয়ে তাই আমাদের নিবেদন ‘চিরন্তনী’।

হাসান আলী/এমআইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।